Thursday, May 28, 2015

ফেলে আসা শহর

ফেলে আসা শহর
.................... ঋষি
==================================================
কথার সকাল খুলে আত্মগত রক্তকে ঝরাই তোমার উপর
মরে যাবো?
রক্ত নাকি বিষ ?
স্বীকৃতি, নিদ্রা আর যা যা বাকি আছে ?
সমস্ত বিষ দাঁতাল হাতির দাঁতের মত ক্রমবর্ধমান
আর তুমি বিষহরি শান্তির করাল ছায়া আমার শহরে।

আমি  ফুঁপিয়ে দেখি সাময়িক সরল ভোর
সোজা পথ ধরে হেঁটে যায় যশোররোড ধরে অনন্ত কুহেলিকার দিকে।
আমাকে জড়িয়ে ধরে মোমের তৈরী প্রেম
আসক্ত চোখের পাতায় নেশা দাঁড়িয়ে থাকে বিপ্লব।
শ্যামবাজারে  রোদে পোড়া মূর্তির দরজায়
খোলা জানলা ,খোলা আকাশ ,খোলা বিদ্রোহ ,খোলা অহংকার।
তখনি দেখি তুমি প্রস্তুত যুদ্ধের বর্মে ,
তখনি দেখি তুমি সম্পূর্ণ নায়িকা বেশে।
চুইংগামে আটকানো শহর ঝলসে ওঠে দুটো কাজলটানা চোখে
কালো টিপ ,সম্পূর্ণ তুমি আমার শহর।

তোমার ঝোলানো ব্যাগে লোকানো থাকে আমার কবিতা
তোমার ঠোঁটে ,বুকে ল্যাপ্টানো প্লেটনিক প্রেম।
বাঁধা চুলে ঘুমোলো বাতাস ,ঝিমন্ত গ্রীষ্মের তৃষ্ণা ঠোঁটে
আমি রক্ত ঝরায় সারা বেলা আমার শহরে।
মৃত আমি নাকি বিষাক্ত  স্পর্শ অন্তর গহ্বরে
নাকি ফেলে আসা আমার শহর।
  

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...