Sunday, January 19, 2020

চা পাতার কবিতা


চা পাতার কবিতা 
... ঋষি 

উজ্জ্বল রোদ্দুর আর গাঢ় চা বাগানের সামনে 
সবুজ চোখ ,আলোর চোখ। 
 ফিরে তাকালে চলন্তিকা একটা সৃষ্টির দিনযাপনের শেষে 
নিজের শাড়ির আঁচল সামনে আড়চোখে জেনে নিলে স্নেহ। 
একটা দিন কখন প্রতিবেশি হয়ে কেটে গেলো অনবরত ভালো থাকায় 
সেখানে শহর সাক্ষী 
সাক্ষী হৃদয়ের তকমায় লেখা অন্য নাম। 
.
ওই হাতের নাগালে মাথা তোলা ছায়াগাছ, 
শান্ত সময় বেয়ে তোমার ঠোঁটে লেগে যায় লাল লিপস্টিক। 
আলোর শব্দ 
মনের শব্দ 
তোমার বাথরুমে  দেখি অগণন ফেনা শ্যাম্পু সেরে উঠে আসা দুপুর
অদ্ভুত রৌদ্র আমার পালকে ।
এক দিন দূরবীনে চোখ রেখে  এবং চোখে চোখ রেখে 
কেটে যাওয়া আড়ষ্টতা কবিতার উৎসবে। 
.
ফেরত আসার তোমার  পাড়ায় পাহাড়ি ঢাল ভেঙে লেগে যাওয়া চা বাগান 
ধাপে ধাপে নেমে আসা সভ্যতার প্রথম সকাল। 
মাথার ভিতর জেব্রাক্রসিংএর নিয়মে সাদা ,কালো মুখ 
অথচ আমার ডুব। 
তোমার ফিরে আসা একটা দিনে ,
গভীর দিনে। 
.
পাথরের প্রাতঃভ্রমণ , ছুটিঘাস লিখে রাখছি আমার এই কবিতায় 
এরপর খুদকুশির সময় হলে 
আমি আবারও ডুবে যাবো গভীর নেশায় ,
শহরের পথে তোমার পাহাড়ি ঢালে তখন খুব সাধারণ আমি।    
ভবিষ্যৎ রাস্তায় । ভবিষ্যৎ অন্তরমহলে 
 ভবিষ্যৎ ঘন সময়ের গভীরে লুকিয়ে থাকা মেঘে ঢাকা তারা,
পাহাড়ের উপরে তখন অনিয়মের বৃষ্টিপাত  
তবুও  আমার প্রিয় ভাষা,প্রিয় নারী  আঁকাবাঁকা  পাহাড়ি সরল রাস্তায়
আমার চা পাতার কবিতা । 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...