Thursday, January 30, 2020

কাছে দূরে



কাছে দূরে
... ঋষি

জানি না তোর কতটা কাছে গেলে
তোর কাছে থাকা হয় ,
তবে প্রতিবারে আমি তোর আরো কাছে আরো কাছে।
জানি না তোর থেকে কত দূরে গেলে ,
দূরে থাকা হয়
তবু প্রতিবারে আমি তোর কাছে দূরে।
.
সন্ধ্যে হলে প্রতি সূর্যের পর আমি হারাতে থাকি নিজেকে
হারাতে থাকি আমি দূর সমুদ্রে।
কোনো এক অন্ধকার 
পথচলা ,
বিশাল বিশাল ঢেউ আমার বুকের উপর ,অনেকটা স্তব্ধতা চেপে বসে
আমি আকাশের চাঁদে অবলম্বন দেখি ,
হারিয়ে যাই।
.
জানি না তোর কতটা পাশে থাকলে
পাশে থাকা হয় ,
তবে তোর পাশে থাকলে আমি যেন অন্ধকার আকাশে চাঁদ হয়ে যাই।
রাত্রি যুবতী হলে
জ্যোৎস্না রাত্রিকে আদর করে ,অলংকার পরিয়ে মুগ্ধ করে পৃথিবীকে
আমিও মুগ্ধ হই ,
লিখে ফেলি রাত্রিকে যুবতীর প্রেমে তোর মতো।
রাত্রিও যুবতী হইল ।
জানি না কখন ভোর আসে
সূর্য ওঠে ,আমি বাতাসে কান পেতে নোনা হওয়ার শব্দ শুনি
শুনি তোর বুকের ধুকপুক সমূদ্রের শব্দ
আমি যেন মিশে যাই।
জানি না তোর মধ্যে কতটা মিশলে ,
তোকে কাছে পাওয়া হয় 
তবে প্রতিবারে তোর জন্য আমি কাছে দূরে তোর পাশে। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...