Friday, January 1, 2021

নির্বাসন

 


“I am from there. I am from here.

I am not there and I am not here”

.

আমাকে আরেকটু একা  হতে হবে 

একা হতে হবে নিজের সাথে 

বর্ষশেষের বনফায়ার  ,নিভে যাওয়া আরেকটা বছর 

৩৬৫ সংখ্যার একটা নালিশ। 

.

ফিরি নি জানো 

বরং একটা সুড়ঙ্গ খুঁড়ে পৌঁছে গেছি তোমার হৃৎপিণ্ডের গভীরে 

বুঝি নি কিছুতেই এই তিলোত্তমার চোখ ধাঁধানো আলো 

আসলে মানুষ ভোলাবার তাল ,

আমি মানুষ হতে পারি নি 

তাই ঘড়ির কাঁটায় রাত বারোটায় রোজ আমি

ড্রাকুলা  হয়ে যায়। 

.

মুখোমুখি বসে আছি আমি আর ২০২১

নতুন কিছু নয় 

বছর শুরুর সেলফিতে আমি কোথাও নেই চিরদিন ,

শুধু চলন্তিকা জানে 

এই বুকের বাগান শুয়ে মৃত আটত্রিশটা বছর। 

শোক না ,দুঃখ না 

হঠাৎ নিরুদ্দেশের খাতায় একটা মানুষ অবিকল আমার মতো 

হেঁটে চলে এই শহরের প্রতিটা গল্পের খাতায় ,

মৃত সময়ের ভিড়ে যেন একটা জীবন্ত লাশ কথা বলে 

আমার মতো হেঁটে বেড়ায় মাতাল , চরিত্রহীন ,লম্পট একটা অমানুষ

মানুষের ভূমিকায়। 

তুমি বোঝ আমি জানি চলন্তিকা 

আমার বুকেও আগুন জ্বলে ,

পুড়ে যায় সাজানো সফরে আমার অজস্র দিন কবিতার খাতায় ,

তবু দুঃখ নেই চলন্তিকা ,তবুও কোন কষ্ট নেই 

শুধু আছে কিছু অভিশপ্ত নির্বাসন আমার গভীরে।  

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...