Wednesday, January 27, 2021

আগুনের ছেঁকা

 


আগুনের ছেঁকা 

.... ঋষি 



তোমার চোখে মুখে পান করছি  ঈশ্বর

পালিয়ে যাওয়ার জায়গা নেই।পিঁপড়েরা ঘুরছে মাথার ভিতরও ।

হুল ফোঁটাচ্ছে, 

শহরে পাল্লা দিয়ে বাড়ছে মানুষের ভালোবাসার খেলা  

প্রতারণায় লেখা হচ্ছে ওয়েব সিরিজ 

মানুষ দেখছে। ক্রমশ অবিশ্বাসী হয়ে উঠছে। 


কে যে নিঃস্ব করে দিয়েছে তোমায় চলন্তিকা 

আমি ফাঁকা রাস্তায় দাঁড়িয়ে দূরে চোখ রেখে দেখি মাইলস্টোন তুমি 

অদ্ভুত 

অথচ আজকের সভ্যতায় কেউ বাবা হতে চায় না 

সকলে আদর ,আহ্লাদে ,ফুর্তিতে ভীষণ মজা 

তাই খুব কম লোক আজকাল পুরুষের স্প্যামে মায়ের গন্ধ পায়। 

.

আমার এই কবিতা নিঃস্ব করছে আমাকে 

ছিঁচকে চোরের মতো সময় দাঁড়িয়ে আছে তোমার বারান্দার নিচে ,

তোমার সংসারে আজও প্রজাপতিদের ভিড় 

কারণ তোমার গায়ে যে আজও মা- মা গন্ধ। 

জল নড়ে, পাতা সবুজ 

যার যত খিদে সে তত অপেক্ষায় 

সবার চাই কাঙ্খিত রঙ,রঙিন সভ্যতার মোড়কে রংবাহারি স্ট্যান্ডার্ড। 

.

কান্নার কবিতা লিখছি না আমি 

তোমাকে বারংবার বোঝাতে চেষ্টা করছি ভালোবাসা একটা সরলরেখা 

সে তুমি যেমন করে দেখো না কেন 

সেখানে দুজন থাকে দুই প্রান্তে দুই বিন্দুতে। 

আর অবহেলা, না হে জীবন তুমি কি বদলাবে আমাকে 

আমি ঈশ্বরের দরজা খুলে আজ দাঁড়িয়ে আছি পাঁচিলের উপরে 

আমার দুপাশে আগুন তাতে কি ?

শুধু ভাবনা এটা তোমার কপালে চলন্তিকা আজও আগুনের ছাপ 

আর আমার চলার দূরত্বে শুধুই আগুনের ছেঁকা। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...