Saturday, August 30, 2014

RISHI026@GMAIL.COM

বেজন্মা শরীর
............... ঋষি

অনিবার্য সকাল বেলা
আমি ঘুম ভেঙ্গে ফুটপাথ দয়ে হাঁটি।
সখীরা সব ঘুমিয়ে থাকে ঈশ্বরের সাথে
সখীরা সব লুকিয়ে থাকে উরুর ফাঁকে।
অমৃত তো কর্ষণের ভূমিকায়
গড়িয়ে পরে সারা শরীরে।

আসলে আমি ঘুমোয় না বহুদিন
ঘুম আসে না ,একদম যাতা।
 ফুটপাথ ঘেঁষা বস্তির ফুটোয় চোখ রাখি
মিনা বৌদি শাড়ি চেন্জ করে।
চেন্জ করে শরীর প্রতিবার দলিত উপার্জনে
আর আমি ফ্রি শরীর ভোগ করি।
আমার স্বপ্নের রাতে
আমি ফ্রি আসি যায় প্রলোভনে প্রতি দিনে রাতে।

আমাকে বজ্জাত বলতে পারো ,বলতে পারো বেজন্মা
বেজন্মায় আমি।
আমার রক্তে বাস করে  কজনে ও ললনা
আমার রক্তে বাস করে আবর্জনা।
রাস্তায় দাঁড়িয়ে না কমানো দাঁড়িতে হাত  বোলায়
হাত বোলায় মিউনিসিপালিটির আবর্জনার গাড়িতে।
মিনা বৌদি গালাগাল দেয়,আমি হাসি
তুই মরলে কাকপক্ষী কাঁদবে না।  

অনিবার্য কাঁদবে না
কে কবে কেঁদেছে কার জন্য।
গঙ্গার গা ঘেঁষা শহরের আবর্জনা গঙ্গার জলে মিশে যায়
গঙ্গার  গা ঘেঁষা এই শহরটা সাজানো শরীর।
বেজন্মারা জন্মায় কেউ খবর রাখে না
শুধু মিউনিসিপাল সভ্যতা শরীরে হাত বোলায়। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...