Tuesday, August 5, 2014

RISHI026@GMAIL.COM

আমার কোনো দেশ নেই
............. ঋষি

অর্থগুলো অলংকার না অন্ধকার
সোজাসাপ্টা হিসেবের বাইরে পৃথিবীটা বর্তুলাকার।
এমনি হয়
যখন দুরবীন দিয়ে তোমায় দেখতে হয়।

দুর থেকে সন্নিকটের আশায়
ডানা মেলে উড়ে গেছি মেঘলা আকাশে।
কিন্তু নোনতা বৃষ্টি ,দৃষ্টি দুর্বার
দুর থেকে দুরে  অন্য পৃথিবী সবুজ ,নীল ,মানচিত্র
আমার দেশ।
পেলাম না ,আমার কোনো দেশ নেই।

এমনি এক মেঘলা দিনে পথে উপর
এক হাঁটু সভ্যতা মেখে আমি কোনো ভবঘুরে পাখি।
উড়ে যায় ,গ্রাম থেকে শহর ,শহর থেকে রাজ্য ,তারপর দেশ
কিন্তু আমার কোনো দেশ নেই ,নেই খাঁচা।
শুধু ভবঘুরে হৃদয়ে প্রেমিক বাউল
প্রেমের সন্ধানে দুর থেকে দুরে।

শব্দগুলো জটিল নয় আমার কাছে
একবুক অন্ধকার নিয়ে জন্মান্তরের খালবিলে।
কোনো শঙ্খচিল ,শালিখের বেশে
আমি তোমার দুরবীনে দুর থেকে দুরে।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...