Sunday, December 7, 2014

rishi026@gmail.com

একটু বেঁচে থাকা
........... ঋষি

যারা আমাকে জীবিত বলে
তাদের বলি জীবন তো মরে গেছে কবে।
এখন শুধু অপেক্ষা হৃদয়ের ধার ঘেঁষা শুকনো নদীতে
দুচারটে কচুরিপানা ,শেওলা আর সভ্যতা জড়িয়ে
একটুখানি বাঁচা।
হাজার অধিকারের মাঝে নিজের অধিকারে
একটু বেঁচে থাকা।

সামনের দরজার ওপারে সাজানো ফুটপাথ
হাজারো গাড়িঘোড়া ,হাজার চিত্কার ,আর্তি মানুষ
আমি  ভালো আছি।
অফিস পারে শোরগোল কাল থেকে পুজোর ছুটি
আমি ভালো আছি।
আকাশে নীল স্বপ্নে পোর খাওয়া  সোনালী রৌদ্র স্পর্শ
আমি ভালো আছি।
জীবন জীবিত একথা সত্য নয়
কিন্তু জীবিত থাকার জীবন থাকতে হয়।

যারা আমাকে জীবিত বলে
তাদেরকে শুধু বলি জীবন থেকে হারাবার মানে
মরে  যাওয়া।
কিন্তু জীবন যে মরতে শেখে নি
তাইতো আমি বেঁচে আছি।
বুকের নিশ্বাসে আশ্বাসে সকালের নতুন আলোর
স্পন্দনে শিশিরের পবিত্রতা। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...