Friday, February 28, 2020

ঢেউ ব্যাখ্যান


ঢেউ ব্যাখ্যান
... ঋষি

ঢেউ -১
.
তোমার শহরে মেঘ ছুঁয়ে যায় ঢেউ
আমার বুকে নোনতা হলুদ স্বেদ ,
আমার শহর ভাঙতে ব্যস্ত ঘুম
শহর আলাদা ,সময়ের মতভেদ।
.
ঢেউ -২
.
মিষ্টি সময় বৃষ্টি বলে ডাকি
ঠোঁটের ঘরে রোগ ছুঁয়ে যায় কেউ ,
যদি তোমাকে বিবাগী বলে ভাবি
কেন বলছি বুঝবে সময় সেও।
.
ঢেউ -৩
.
আসলগুলো মিথ্যে হয়ে গেছে
চোখের ঘরে সময় শুয়ে আছে ,
আমি শুধু ভাবতে থাকি মনে
সময় বলে সত্যি কি  কেউ থাকে ?
.
ঢেউ -৪
.
ব্যস্ত আমি ,ব্যস্ত তুমি
বাঁচার গল্পে জীবন একটা দ্বেষ ,
স্বপ্ন ছুঁয়ে আদর আমার ঢেউ
আসল গল্প জীবনের বিদ্বেষ।
.
ঢেউ -৫
.
এখন আমি ভাবতে পারি মনে
ঢেউয়ের পরে ঢেউ ছুঁয়ে যায় কেউ ,
আসল গুলো মিথ্যে করে রাখি
মিথ্যে জীবন সত্যি জানে সেও।
.
ঢেউ -৬
.
এসব কথা বললে পরে জানি
নিন্দুকেরা সবজান্তা সব।
সমুদ্রটা একলা যত্নে রাখি
বুকের খাঁজে বাঁচার কলরব।




.

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...