Wednesday, November 27, 2019

গোলাপের গল্প


গোলাপের গল্প
...... ঋষি

আজকাল গোলাপ খুব দামি মনে হয়
প্রেমের রং।
আজ থেকে না বিবাহ বাসর ,প্রেমিকের মন ,সুন্দর আকাশ
এমন কি  আজকাল শ্রাদ্ধের তোড়ায় গোলাপ বাঁধে  কেউ কেউ।
অদ্ভুত মিল মানুষের সুখদুঃখের
আফ্রোদিতি  দায়ী  বোধহয়
গ্রিক দেবী ,প্রেমের অভ্যুথানের পথে সময়ের কাঁটা।

কাঁটা বিঁধছে
এরপর চাঁদ ,সমুদ্রের গভীর ঢেউ
জানছে না কেউ শরৎবাবুর উপন্যাসের নায়িকা অবাঞ্চিত যেমন।
সিসিলি দ্বীপের আত্মহত্যা  রহর্স্য
কবির শিরায় যখন।
আজকাল গোলাপ খুব দামি
তাই বলে আমি পারবো না লিখতে কবিতা  সিস্টেমে থাকা রাষ্ট্রকে নিয়ে
তারচেয়ে বরং নগ্ন পুরুষ ,ভিজে হাওয়া ,সময়ের অদক্ষতা
আর তুমি ভালো।

আমার ছেলে প্রথম প্রেমিকার হাতে গোলাপ গুঁজে দিক
আমি অবাক চোখে দেখবো।
আমি চাই না ওদের বিয়ে হোক
বিয়ে হলে সময়ের চারিপাশের পরে থাকে শুকনো গোলাপের স্মৃতি
জানি সত্যি বলতে নেই
সমাজ।
কিন্তু এই কবিতা যে আফ্রোদিতি
আমার দোষ কি
বহুবার দেখেছি কোনো অনুষ্ঠান বাড়ির শেষ পাতে
গোলাপগুলো কেমন মুছড়ে পরে,
আসলে মিথ্যের থেকে আমাদের সত্যি ভালো।
আর গোলাপের গল্পে গোলাপগুলো সতেজ ,সুন্দর হলে বেশ
গন্ধটা জানি তোমারও প্রিয়। 

No comments:

Post a Comment

নষ্ট সংসার

একড়া জীবন বোধের উপর দুদন্ড দাঁড়াই অদ্ভুত প্রত্যাশা,চুপ করে থাকি সম্পর্কের মিথ্যা লেখা বইগুলোর উপর সহজপাঠ অ, আ,ই,ঈ বর্ণগুলো সব ছটফট করে, কবিত...