Saturday, July 23, 2016

সাজানো ঘর

সাজানো ঘর
.................. ঋষি
=================================================
আমার পড়ার ঘরে ঢুকলেই দেখবেন
একটা ট্রামের রিপ্লিকা আমার বুক আর সেলফে লেগে আছে।
আমার ওই একটা পৃথিবী আছে
যেখানে সুদূর পেরুর মাচু পিকাচুর প্রাক ইনকার ঈশ্বর দাঁড়িয়ে  আছে।
আমি ঈশ্বর দেখিনি ,বিশ্বাস করি নি তাকে
তবু এই ঘরের দেওয়ালে  রবিঠাকুর টাঙানো।

এই সব  কথা আপনাকে বলা কেন
আসলে জানেন মানুষ নিজের ভিতর লুকিয়ে থেকে আবিষ্কার করে।
যেমন ধরুন লুকোনো সভ্যতার হরপ্পা ,মহেঞ্জদড়ো
আজ মাটি খুঁড়ে আবিষ্কার।
এই সব আপনার  জেনে কি  হবে ?
মশাই আমরা সকলে নিজেদের খুঁজে চলেছি বাঁচার নেশায়।
জানেন না
ইচ্ছেদের স্বপ্নবন্দী করে রাখা হতভাগ্য মানুষ।
আশায় বাঁচে
তাইতো ইচ্ছে সাজানো প্রত্যেকের মনের দেওয়ালে।

আমার পড়ার ঘরে একপাশে টাঙানো রাজপুতানা তলোয়ার
ধার নেই তবু বেশ ধার ইতিহাসের পাতায়।
মশাই ইতিহাস পড়িনি তেমন
তবু যখনি কোনো ইতিহাস বইয়ের পাতা খুলি।
অবাক হয়ে দেখি মানুষ
নিজের ভিতর নিজেকে বদলাচ্ছে ঠিক আমার সাজানো ঘরের মত।


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...