Sunday, July 3, 2016

নিজস্ব অভিশাপ


নিজস্ব অভিশাপ
.................... ঋষি
===================================================
কাকে ভালোবাসো তুমি ?
এই দেশকে ,এই সময়কে ,এই ধর্মকে ,কিংবা নিজেকে।
প্রশ্ন অর্থহীন ,
মানুষ তুমি কাউকে ভালোবাসতে পারো না।
তুমি শুধু অভিনয় করো বেঁচে থাকার
আরো বাঁচার।

কার কথা বলছো তুমি ?
দেশের কথা ,মাটির কথা ,মানুষের কথা,সময়ের কথা  ,,কিংবা ধর্মের।
মৃত্যুর সাথে  লুটিয়ে থাকা প্রতিটা নিস্তব্ধ শরীর
সে কি শুধু উদাহরণ তোমার শক্তির।
 সত্যি বলতে কি আমার বলতে লজ্জা হয় মানুষ তোমার কোনো জাত নেই
নেই ধর্ম ,নেই অধিকার বলার আমার দেশ।
যে মৃত্যুগুলো সেদিন জানতো না তাদের  হঠাৎ মৃত্যুর যোগফল  .
হিজাব না পরতে  পাড়ার কারণ ,ধর্মের বুলি আওড়ানোর।
না মানুষ তোমার কোনো ধর্ম নেই।
ধর্ম সে তো কোনো রক্তস্নাত সভ্যতা নয় ,সে হলো শান্তি
আর  মানুষ তোমরা শান্তিতে থাকতে ভুলে গেছো।

কাকে ভালোবাসো তুমি ?মানুষ ?
আমি জাত , দেশ ,সময় কিছুই বুঝতে চাই নি আগামী সভ্যতার জ্ঞানে।
শুধু মানুষ দেখতে চেয়েছিলাম  মানুষের পাশে
কোনো মানচিত্রের অভিশাপ আমি কুড়োতে চাই নি।
চেয়েছি আগামীর সন্তানকে বলতে আমি মানুষ ,তুমিও মানুষ হবে
কিন্তু ছিঃ  আমিও তোমাদের অংশ। আমার মানুষ হওয়া হলো না। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...