Sunday, July 31, 2016

খুব কাছে সু

খুব কাছে সু
............. ঋষি
============================================

তোমাকে নিয়ে লিখতে চাই না সু
তবু আমি লিখে ফেলি কারণ অকারণে কবিতা।
কতবার বলেছি তোমার কোনো অভাব নেই
অভাব শুধু আমার।
বারংবার ভেবেছি আর ভাববো না তোমায়
কিন্তু হঠাৎ পথ  চলতি ভিড়ে তোমাকেই মনে পরে সু।

এ কোনো কৃপণতা নয়
আসলে আমি তোমার মতো হিসেবী  হতে পারি নি।
পারি নি স্বর্গের পারিজাততে
নিজেকে সংযত রাখতে।
দুহাতে মাংস খুঁড়েছি ,খুঁড়ে ফেলেছি বারংবার নিজেকে কান্নায়
আমি কাঁদতে শিখেছি সু।
আমি বাঁচতে শিখেছি নতুন করে
তুমি  বলো  এমন তোমাকে না মনে করে থাকা যায়
না বাঁচা যায় সু।
আসলে এমনি তো চেয়েছি তোমায় নিজের গভীর যন্ত্রনায়
প্রতিদিনের একটু করে ফুরিয়ে যাওয়া সময় সু।

অনেকদূরে যখন ইন্দ্রপ্রস্থে যুধিষ্টির বাজি হারে
আমিও হেরে যায় তোমার কাছে বারংবার।
আমি যতবার তোমার থেকে দূরে যেতে ,তোমাকে ভুলে
আরো বেশি কাছে চলে আসি
খুব কাছে সু
যেখান থেকে তোমার উষ্ণ  নিঃশ্বাসের পরশ পাওয়া যায়।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...