Thursday, July 14, 2016

তুমি মোনালিসা

তুমি মোনালিসা
.............. ঋষি
===========================================
তোমাকে দেখে আমি ছবি এঁকেছিলাম
চলন্তিকা ক্যানভাসে লাল রং ঢেলে বলেছিলাম দুঃখ।
তারপর সাদা রঙের বর্ডারে আমি ভালোবাসা এঁকেছিলাম
তুলির গভীর টানে।
তারপর একে একে তোমার মানচিত্রে আমি ফুটিয়েছিলাম জীবন
সেই ছবিটা রয়ে গেছে ,শুধু চলন্তিকা আমি প্রশ্ন। .

এমন করে হাজারোবার কোনো প্রেমিক ডিহাইড্রেশনে ভুগুক
এমন করে হাজারো গোলাপের পাতা ক্যানভাস লালা করুক।
তোমাকে আঁকতে আঁকতে আমি ভুলে বসেছিলাম জীবন
আমার বিলাস বহুল স্বপ্নরা সব তুমি নির্ভর।
তারপর ঝড় এলো
শহরের রাস্তায় উড়তে উড়তে একটা শুকনো পাতা।
হ্যা একটা শুকনো পাতা আমার পায়ের পাতায়
আমি উড়ছি ,হাওয়ায় দুলছি ,ভাসছি।
কালো করে আসা মেঘের দিকে তাকিয়ে
আমি মাটির খুব কাছাকাছি।

তোমাকে ভেবে আজ আমি ছবি আঁকি
আর্টগ্যালিরির উপচে ওঠা মুখগুলো পাথরে মুখ ঘষে।
তাদের সকলের মুখের দিকে তাকিয়ে
আমি নিজেকে দেখতে পাই।
আর আমি আঁকতে থাকি তোমার মুখ আজ রঙিন রঙে
কিন্তু সেই ছবিটা চলন্তিকা ,তুমি মোনালিসা।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...