Thursday, July 28, 2016

শান্তির ওম

শান্তির ওম
,............ ঋষি
====================================================
আমি কি উড়তে পারি
সমস্ত সত্বা ছেড়ে সীমানাহীন ওই আকাশে।
আমি কোনো ইচ্ছা নদীর কবিতার মত
পাহাড় বেয়ে নামতে পারি।
সৃষ্টি করতে পারি এক অন্য পৃথিবী যেখানে মানুষে মনে
শুধু শান্তির ওম।

আমি ডানা ভাঙা সেই ক্লান্ত কবি
পাতার ঠিকানায় লিখে চলেছি অবিরত ক্ষরণ রক্তধারা ভেসে যাওয়া দুঃখ নদী।
হাওয়ার মাতাল প্রেরণায় ঠিক কোনো শুকনো পাতা
উড়ে চলেছি জীবন কোনো অজানা পথে।
আমি কি সব সীমানা ছেড়ে ,জাত ,ধর্ম ,বিভাজন ছেড়ে
কৃষ্ণকে আল্লাহ বলতে পারি ?
আমি কি একলা থাকতে পারি
মানুষের মত পায়ে হাঁটা পথ ,জীবন যাপন
আমিও তো জীবিত থাকতে পারি।

আমি কি উড়তে পারি
নিয়ম  ভেঙে সীমানা ছেড়ে অন্য কোনো আদিম জগৎ।
আমি কোনো ইচ্ছা নদীর প্রেমের কবিতা লিখতে পারি
যদি চলন্তিকা তুমি মানুষ হও।
সৃষ্টি করতে পারি কোনো নগ্ন পৃথিবী মুখোশ ছাড়া
যেখানে শুধু হৃদয় থাকে

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...