Thursday, July 21, 2016

বিরহের কবিতা

বিরহের কবিতা
................ ঋষি
=====================================================
আমার এই কবিতা তোমাকে স্পর্শ করবে কিনা  জানি না।
আদো এর শব্দগুলো তোমার হৃদয়ে পাঁচিলে
আমার নাম লিখে দেবে কিনা জানি।
তবে আমার এই কবিতা  তোমাকে  চিরকাল মনে করবে।
যেমন করেছে এতদিন
প্রতি দিন রাতে সূর্যের থাকা না থাকায়।

তোমাকে  বলা হয় নি চলন্তিকা
আমার বুকে একটা আস্ত   সূর্য আছে।
যেটা তোমার হাতঘড়ির মত সারাক্ষন টিকটিক করে নিজের অস্তিত্ব জানান দেয়।
তুমি যখন তোমার খয়েরি সালোয়ারে হেঁটে যাও শহরের পথ ধরে
তখন তোমার গড়িয়ে নামা ঘামে আমার আতংক।
এই নামলো বৃষ্টি আমার শহরে ,,নোনতা জল
এই  বোধ হয় কোনো ধূলিঝড় ,সারা আকাশে মেঘ
সূর্য নিভে গেলো।
তুমি বলো কার না নিভতে ভয় করে ?
কার না পুড়তে  ভয় করে মাঝ আকাশে সূর্যের মত?

আমার এই কবিতা তোমাকে স্পর্শ করবে কিনা  জানি না।
তবে এই কবিতার কোনো শব্দে আমি নেই
এ যে কোনো বিরহের কবিতা।
আমি প্রেমিক হতে পারি ,কিংবা পাগল প্রেমে মাতাল সূর্য
হয়তো পুড়তে পারি নিজের ভিতর শ্মশানের আগুনে
কিন্তু তুমি আমার প্রেমিকা নও।


No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...