Thursday, July 28, 2016

প্রথম প্রেম

প্রথম প্রেম
...................... ঋষি
====================================================
ভালোবেসে সাক্ষী রেখেছি আমি
আমার প্রথম প্রেম ,প্রথম অধর স্পর্শ ,সেই সব দিন।
আজ ডাইরির পাতা ছুঁয়ে মন চলে যায় পুরোনো কোনো সকালের দিনে
ভালোবেসে এগিয়ে দেওয়া হাত গোটা একটা অংকের পাতা।
যাতে লেখা ভালোবাসি ,ভালোবাসি
সময় সেই সুর স্পর্শ ছুঁয়ে আজ মাতাল আমি কোনো নেশা।

সেই ছেলেটা দাঁড়িয়ে
রোগা ,কালো ,এক মাথা না আঁচড়ানো চুল ,সদ্য ওঠা দাঁড়ি ,
ঠিক তারমধ্যে আমার প্রথম পুরুষ খোঁজা।
ইঁটের গাঁদার আড়ালে কখনো ছুঁয়ে  যায় সময় অনুরণন
এই শরীরের ভাঁজে।
আমার প্রথম প্রেম ,আমার প্রথম চিঠি ,ফ্রকের আড়ালে লোকানো
আমার বাড়ন্ত স্বপ্ন।
সব যায় হারিয়ে সেই ইঁটের গাঁদা ,সেই রোগা ,কালো, ছেলেটা
বদলে গিয়ে ছুটে পালায় সময় উল্টোদিকে
আর আমি আজও কখনো আনমনা আমার প্রথম প্রেম।

ভালোবেসে সাক্ষী রেখেছি আমি
আমার মেয়েবেলা ,বেড়ে ওঠা আমন্ত্রনের দিনে লুকোনো চিলেকোঠা।
আমার প্রথম প্রেম তোমাকে বলা
সেই যুবতী আজ সম্পূর্ণ কোনো নারী সময়ের স্পর্শে সময়ের আদলে।
তুমিও  হয়তো সংসারী কোনো নিয়মিত সময়
কিন্তু আমার এই কবিতা বহু যত্নে আমার প্রথম তুমি  হৃদয়ে লেখা। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...