Sunday, July 31, 2016

পরকীয়া

পরকীয়া
............... ঋষি
============================================

তোমার যে হাত ছুঁয়ে আমি বেঁচে থাকতে চাই
সেই হাতে তুমি ধরে রাখো অন্য কারো হাত।
তুমি সামাজিক কোনো বিবাহিত রমণী
তোমাকে কি নিজের মতো ভালোবাসা যায়।
কি হলো চুপ কেন ? চোখের কোন জল ?
কেঁদো না  লক্ষ্মীটি ,সত্যি  আমি ভালোবাসতে চাই।

কি বেশ শব্দটা
পরকীয়া ?
কি সেটা খাই ,না মাথায় মাখে তারপর সাবানের ফ্যানা।
জল ঢালি ,গড়িয়ে নামে শরীর মেঝেতে
ভেসে চলে যায়।
আরেকটু গাঢ় হয় বুঝলে তোমার মুখের গন্ধ পাই যখন তখন
আরেকটু গভীরে যাই বুঝলে তোমার খোলা বুকে আশ্রয় পাই।
আসলে তোমাকে ছুঁতে চাই
তোমার ঝুলে যাওয়া বুকে মুখ রেখে কোনো শিশু আমি
একটু আশ্রয় চাই।
অরে চুপ চুপ সমাজ দাঁড়িয়ে সামনে ফাঁসির দড়ি নিয়ে
সত্যি বলা পাপ
তাই তো মশাই প্রকাশ্যে বলা তোমাকে আমি চিনি না।

তোমার হাত ছুঁয়ে আমি ছুঁয়ে দিয়েছি কোনো অনিয়ম
তাবু আমি ভালো আছি।
তুমি বিবাহিত ,তুমি হৃদয়ের ঘরে লেগে থাকা পরাগ
আমার মতো তুমিও মৃত।
চুপ সমাজ শুনছে ,শুনছে সময়ের অনাগত ভাবনা
স্বাধীনতা হাসছে ,তবু তো আমরা একসাথে।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...