Thursday, July 14, 2016

চারদেয়ালের আশায়

চারদেয়ালের আশায়
................. ঋষি
====================================================

দরজায় বাইরে দাঁড়িয়ে আমার মতো কেউ
দরজার ভিতরে হাঁড়িকুড়ি,নিয়মিত হেঁটে চলা যোজনা।
স্বহস্ত দূরে রাখা তোমার থেকে
আরো দামি কোনো সংসারী আতরে রেমেকি উৎসব।
উৎসব বেঁচে থাকা সামাজিক ভীত
কিন্তু আমি চিরকালি দরজার বাইরে চারদেয়ালের আশায়।

কতকিছু ভেবে পথ চলা
সকালের কুড়িয়ে পাওয়া অদ্ভুত দেখা পাথরের টুকরো।
নিজের হৃদপিণ্ডের শরণাপন্ন ঈশ্বরকে বারংবার বলা
আর কতদিন আমরা দুজন আমাদের মতো।
দরজার ভিতরে যে জন রয়
উৎসবে মাতোয়ারা এটিএম,সেভিংস ব্যালেন্স ,রান্নার উনুনের করতে নাড়াচাড়া।
আর দরজার বাইরে খোলা আকাশ
আকাশের উপর পা দিয়ে এগিয়ে যাওয়া জীবন
কুড়িয়ে পাওয়া পাথরের শিলাজিৎ এর খোঁজ।

দরজার বাইরে দাঁড়িয়ে আমার মতো কেউ
দরজার ভিতরে রাতজাগা চোখে আমার না লেখা কবিতা।
কতটা দূরত্বে গেলে দুজনকে পাওয়া যায়
ঠিক কতটা বেহিসেবি হলে জীবনকে।
সবটাই জানা
তবু আমি দাঁড়িয়ে দরজার বাইরে চারদেয়ালের আশায়। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...