Saturday, July 2, 2016

মাঝরাতে

মাঝরাতে
............. ঋষি
=================================================

সমস্ত অধিকার চুরি করে ঘুম ভাঙে
ঘুম ভাঙে মাঝরাতে।
মাঝরাতে ঈশ্বরের চোখের দিকে তাকিয়ে দেখি
সারা আকাশময় সিলিং আর সেখানে অসংখ্য বাঁচার প্রলেপ।
জীবনের রং
সে যে কবিতা মতো জীবিত বেঁচে থাকা।

তুই বলিস পাথর রাখা সে চোখে
আমি দেখি ,,,,আমি বুঝি অসংখ্য গলিত ইচ্ছা জমে আছে প্রাচীন শেওলায়।
অনেকগুলো মৃত ফসিলের জমে থাকা শবাগারে
আমি শুনি বাঁচার আকুতি।
রাত কাটে প্রতিদিন যেমন সময়ের কাঁটাতে টিকটিক
তুই বলিস শ্বাসকষ্ট বাড়ছে ,,অন্ধকার হাত বাড়িয়ে।
আমি দেখি আমার শ্বাসে লেখা আছে বিশ্বাস
কালকের আগামীর।
তারপর নিয়মিত আমি আমার যাপনের দরজায় দাঁড়িয়ে
তোকে আহবান করি।
আয় বাঁচবি আয় ,,অন্তত একবার
আমি বাঁচবো বলে।

সমস্ত অধিকার চুরি করে মাঝে মাঝে শ্বাসকষ্ট
শরীরে বাড়তে থাকা নিজস্ব বয়স।
চামড়ার ভাঁজে লিখে যায় দৈনন্দিন নিশ্বাস তোর আমার
তুই বলিস কবিতা।
আমি বলি আমি জীবন লিখি শব্দের অছিলায়
আসলে আমি বাঁচতে চাই।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...