Friday, July 29, 2016

ঘুম ভেঙে যায়

ঘুম ভেঙে যায়
............ ঋষি
=================================================
চলন্তিকা তোর দূরত্ব কত
আমি বনলতাকে ঘেঁটে দেখেছি জীবনানন্দের চোখে।
আমি মানুষ হয়ে হেঁটে দেখেছি মানুষের চোখে
তবু দূরত্ব বেড়ে গেছে।
নিজের থেকে দামি কোনো না দেখা সকালের স্বপ্নে
আমার বারংবার ঘুম ভেঙে গেছে।
.
সিংহল সমুদ্র থেকে ঘুটঘুটে অন্ধকারে মালয় সাগরে
অনেক ঘুরেছি একটু শান্তির খোঁজে।
সকলে বালিশে মাথা রেখে নিজস্ব  আলাপনে জীবন ভাসায়
আমি ভাসাতে পারি নি নিজেকে
শুধু বারংবার ঘুম ভেঙে গেছে।
ঘুম চোখে তাকিয়ে দেখেছি চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা
চলন্তিকা একবার ভাব তোর মাথায় চুল নেই
নেই তোর শ্রাবস্তীর কারুকার্য মাখা নিটোল শরীর।
বয়স হয়েছে চামড়ায় ভাঁজ
সত্যি আজও কি প্রেম আছে
,,,, আছে ঠিক যেমন ছিল মনের ভাঁজে ভাঁজে।
.
চলন্তিকা তোর দূরত্ব কত
সমস্ত দিনের শেষে শিশিরের শব্দ নিয়ে সন্ধ্যা আসে।
ক্রমশ পৃথিবীর সব রং নিভে যায় ,,ঘুটঘুটে অন্ধকারে স্বপ্ন
আমি কান পেতে শুনি তোর পায়ের শব্দ চলন্তিকা।
আমার ঘুম ভেঙে যায়
তবু আমি ক্লান্ত নই কারণ তোকে জড়িয়ে বাঁচার আশায়।
.
( জীবানন্দের প্রেয়সী বনলতা অবলম্বনে )

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...