Thursday, July 21, 2016

সাদা ফুল

সাদা ফুল
.................. ঋষি
=================================================
চুপ করে ভাবতে থাকি
খাটের উপর শুয়ে গুনতে থাকি কড়িকাঠ।
আজকাল বিশেষ কিছু করার নেই আমার শুয়ে থাকা ছাড়া
ডাক্তার বলেছে এটা নাকি একটা প্রেম সময়ের বিছানার।
আমি জানি এ সব মন ভোলানোর গল্প
আসলে আমার বয়স হয়েছে বিছানা ছেড়ে ওঠার ক্ষমতা নেই।
.
মাঝে মাঝে আত্মীয়স্বজন আসে
ব্যাজার মুখ করে আমার হাত ধরে বলে সুস্থ হয়ে উঠবেন।
আমি জানি ওরা মনে মনে বলে
বয়স হলো ,আর কতদিন ,এবার জায়গাখালি করুন।
কি দরকার বাঁচবার ?
একবার বলেছিলাম আমার স্ত্রীকে আমার জোয়ানকালে।
সে আর নেই
সেদিন কেঁদেছিল বলেছিল এমন কথা আর কখনো মুখে এনো না।
আমি আনি না আর,মনেও করতে চাই না , আসলে বাঁচতে চাই
কিন্তু আমি জানি ছেলেরা বলে মনে মনে
বুড়ো হয়েছো এবার যাও না বাপু ওষুধ পত্রের যা দাম।
.
চুপ করে ভাবতে থাকি
চার বছরের দাদুভাই রোজ সকালে একটা সাদা ফুল দেয় আমায়।
আমি তো নড়তে পারি না ,মাছি ওড়ে  ঠোঁটের পাশে
এগিয়ে দি আমার আঙ্গুল দাদুভাইয়ের হাতের দিকে ।
দাদুভাই খিলখিলিয়ে হাসে
আর আমি জানি কাল এই সাদা ফুল শুকিয়ে যাবে।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...