Thursday, July 21, 2016

আকাশের তারা

আকাশের তারা
.................. ঋষি
====================================================
প্রতিরাতে আমি যখন আকাশ দেখি
আশেপাশে কেউ যেন আমাকে আগলাতে চায়।
আরো এগিয়ে যাই আমি আকাশের কাছে
আকাশ হঠাৎ বদলে যায়।
চেতনার চাদরে দ য়ের মতো শুয়ে থাকিস তুই
আমার সেই মুহূর্ত বেঁচে থাকায়।

আজকাল ভীষণ ক্লান্ত লাগে তোকে
কখনো মুখ ফুটে বলিস না যত্নে তোলা তোর আঘাতগুলো।
আমি যখন রাত্রে আকাশ দেখি
কোনো স্পর্শীল দিন ,কোনো মহুর্তের ফ্রেম সারা আকাশময়।
সেই মহুর্তে মনে হয় জড়িয়ে আছিস তুই
আকাশের তারারা জোনাকির মতো কানে কানে বলে যায়।
চুপ ,সেই না বলা কথা
সেই ছুঁয়ে যাওয়া রাতের আদলে আদুরে হাওয়া।
আমি ক্লান্ত হয়ে এলিয়ে পড়ি বিছানার চাদরে
আর আকাশের তারা খসা আমার বুকে।

প্রতিরাতে আমি আকাশ দেখি
ছুঁড়ে দু আকাশের সিগারেটের দিকে সিগারেটের ধোঁয়া।
 জ্যোৎস্নার বৃষ্টিতে বড় ছায়াময় লাগে নিজেকে
মুখের নিকোটিনের তেতো স্বাদে হঠাৎ তোর ভিজে ঠোঁটের মিষ্টি গন্ধ ।
চেতনার চাদরে আমি তোকে ঢেকে রাখি আকাশের মতো
সেই মুহূর্তের সাক্ষী থাকে আকাশ ভরা তারা। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...