Tuesday, July 19, 2016

সবুজ ছোঁয়ার সাধ

সবুজ ছোঁয়ার সাধ
........... ঋষি
=====================================================
প্রকট কোনো ইচ্ছার মতো
আমার সবুজ  ছোঁয়ার সাধ বহুদিনের।
শহরের কার্বনের হাতে অনেকদিনের সাধ আমার
সবুজ শিশিরের অনন্ত ঘাস।
যেমন  কোনো প্রেমের কবিতার কলমে গনগনে  প্রেম তৃষ্ণা জাগায়
নিজেকে পোড়াবার কিংবা  বাঁচিয়ে রাখার তাগিদে।

শহরের বুকে পা দিয়ে শুনতে পাওয়া হকারের চিৎকার
গাড়ির হর্ন ,বাজারের রকমারি হেরফের।
সেখানে দাঁড়িয়ে আমার সবুজ ছোঁয়ার ইচ্ছা
ঘুম ভাঙা সকালে পাখি কলরব ,রেলিং ঘেঁষে দাঁড়ানো কোনো রূপকথা।
অশ্বমেধের ঘোড়া  দৌড়োচ্ছে রাজপথ ধরে
শান্তি আসছে ,সাদা পতাকায় ভর করে মানবিক রূপ।
খিদে নেই এই শহরে ,নেই লোভ মানুষ টপকানো ইঁদুর বেড়াল খেলা
চারিদিকে কোনো সমুদ্রের নীলের মতো গভীরতা।
মানুষের হাসির পঙ্কিলতা হারিয়ে পরিষ্কার রৌদ্র
কাঁচে লেগে থাকা সম্পর্ক সে যেন জলের মতো স্বচ্ছ।
মানুষ হাসছে ,খুব হাসছে
চারিদিকে শুধু আনন্দের শোরগোল।

প্রকট এই ইচ্ছা আমার
সবুজ ছুঁয়ে শহরের বুকে নেই কোনো উঁচু ,নিচু ভেদ।
না কোনো ধর্ম ,না কোনো অজুহাত ,না কোনো পার্টি ব্যানার ,না বিজ্ঞাপন
চারিদিকে যতদূর চোখ যায় সব সবুজ।
জানি এই ইচ্ছা আমার কবিতার কলমে স্বপ্নে দেখা অন্য দেশ
কিন্তু এই দেশে এমন শহর পাওয়া শুধু কল্পনার দিনযাপন। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...