Saturday, July 16, 2016

অন্য পাঁচালি

অন্য পাঁচালি
............... ঋষি
===============================================
মেঘ আঁকতে গেলে
আমি পথের পাঁচালির অপুর মতো ছুটতে থাকি ট্রেন লাইন ধরে।
আর আর  ঈশ্বরের কাছে খুঁজতে থাকি রাংতার মুকুট
একটু বড়ো হবো বলে তেঁতুলের তেল চুরি করে জিভে ঢালি
কান পেতে শুনি হরির দিন তো গেলো।

ঐ ঐ কান দিয়ে শোন ট্রেন আসছে
ধুকপুক হৃদয়ের কাশফুল ছিঁড়ে ধোঁয়া ছুটিয়ে ছুটে আসছে সে।
বুকের ভিতর শৈশবের  সে কটা দিন
আমার মা শাক কোঁড়ায় নি কোনোদিন কোনো জংলী পুকুরে
কিন্তু আমি  সেই পুকুরের ধারে।
আমার জন্ম ইস্তক কোনো দিদি নেই
তবু কেন বারংবার দুর্গাকে দিদি বলতে ইচ্ছে হয়।
কোনো বৃষ্টির দুপুরে দিদির আঁচলের তলায় নিজেকে ভাবতে ইচ্ছে হয়
বাইরে তখন তুমুল বাজ,কাঠের জানলা দরজা কাঁপতে থাকে।
আর সত্যি তো সবটাই স্বপ্ন নয়
তাই তো দুর্গা আজ মৃত।

মেঘ আঁকতে গেলে
আমি পথের পাঁচালির অপুর মতো ছুটতে থাকি ট্রেন লাইন ধরে।
হঠাৎ ঘোর ভেঙে যায়
ইরেসার দিয়ে ঘষে ঘষে তুলতে থাকি শৈশবের দাগ
আর তখন বৃষ্টি আসে। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...