Thursday, July 21, 2016

আমার কোনো কবিতা নেই

আমার কোনো কবিতা নেই
........... ঋষি
-===========================================
আমার নির্দিষ্ট কোনো পাঠিকা নেই
যে আমার কবিতার আঁচলে  ঢেকে দেবে নিজেকে।
আমার প্রেমও কোনোদিন নির্দিষ্ট নয়
যে কোনো শহরের রাস্তার মতো সোজা হেঁটে যাবে।
ভেঙে গড়ে আসলে আমার কবিতা আমার নয়
সে যে সময়ের বুকে আমার হেঁটে চলা।

কতবার ভেবেছি নিজেকে
হয়তো আমি কবি।
কিন্তু যখনি আকাশের দিকে তাকায় আর তাকিয়ে থাকি
আকাশের চাঁদ খিদের মতো আমাকে গিলে  খেতে আসে,
আমি সাধারণ ,খুব সাধারণ হয়ে যায়। .

কতবার ভেবেছি আমি প্রেমিক বড়
কিন্তু যখন আমি প্রেমের চোখে তাকায় খুব আদরের চোখে।
মাটিতে লুটিয়ে পরি ,যেন কোনো ভাঙা গাছ
যেন কোনো ইতিহাস আমাকে তাড়া করে।
শাজাহান তার প্রেমিকা তাজমহলকে
কোনো অজানা দুর্গে বন্দী থেকে দেখতে থাকে।  

আমার এখনো নিজের কোনো কবিতা নেই
যাই লিখি সব সময়ের দুর্যোগ ,কল্পনার আকাশে রঙিন চাঁদ।
দুঃখ লেগে থাকে বিচুটি পাতার মতো সারা ভাবনায়
ইশ এখনো একটাও কবিতার লাইন লিখতে পারলাম না।
শুনেছি নাকি  কবি সে তো স্বভাব প্রেমিক
তবে আমার কোনো পাঠিকা হবে কি করে। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...