Thursday, July 14, 2016

বরফের থেকে শীতল

বরফের থেকে শীতল
............. ঋষি
=============================================
বরফের চেয়ে এগিয়ে গিয়ে অপেক্ষা করছি
সামনে পরে আছে এক হিম যুগ।
বিছানার চাদরে ,বালিশের কুশনে ঠোঁট ঘষে ভাবা
চুমুতে যে ঠোঁট ,যোনিতেও লাগে।
ভিজে যায় জিভের তাপমাত্রার পারদ
আর বুকের সাথে লেগে থাকে আমার আমি।

এই কবিতা নির্ঘাত কোনো স্বপ্ন দোষে তৈরি
ভালোবাসতে যে শরীর লাগে আর শরীর বললেই প্রতিবাদ।
ভালোবাসতে যে অধিকার লাগে আর অধিকার বললেই একলা নির্ঘাত
কোনো সময়ে সাময়িক সময়ে স্মৃতিঘন মুহূর্ত।
জিভের সাথে জিভ ছুঁয়ে ,নিঃশ্বাসে আটকানো নেশা
মিশে থাকা।
হা ঈশ্বর  ভালোবাসা কি পোশাকি হয়
ভালোবাসা যে অরণ্য।
আর আমি অরণ্যের জীব শীতল কোনো ভাবনায়
কম্বল জড়িয়ে অথচ সম্পূর্ণ নগ্ন।

নদীতে লেগে থাকে রক্তের আভাস
ঠিক আমি ড্রাকুলার মতো দাঁত ফুটিয়ে ভালোবাসা খুঁজি।
মেঘ কি শুধু নদী  তীরে ভাসতে থাকা ইচ্ছা
আমি নদীর জলে চান করে পবিত্র কোনো মন্দির।
ভালোবাসা পবিত্র কোনো ইচ্ছার নেশা
আর এক থাকা বেদনা। 

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...