Tuesday, July 12, 2016

বছর দশ পরে

বছর দশ  পরে
................. ঋষি
=====================================================
ভাবতো আজ থেকে বছর দশেক পরে
তুই আমি মুখোমুখি।
আমার না কামানো দাঁড়ি ,চোখের কোন লেগে গেছে ভাসা ভাসা সময়
আমার হাতে আঙুলের গড়িয়ে নামা ইচ্ছাগুলো
যদি সব কবিতা হয়ে যায়
কি বলবি আমাকে ,আমি কোনো ইচ্ছা নদী যদি তোর মত।

নদী ভাগাভাগি করে গায়ে মাখি
যেমন একটা গোটা জীবন ভাগের অংশ সহবাস।
তোর অধিকারের শীৎকারে আমি পাতাময় তোর কবিতা
আর তোর আঙুলের ডগায় আমার নাম।
আমার দিকে আঙ্গুল তুলে রাখিস
আমি আকাশের মতো গভীর কোনো মেঘ তোর মনে।
তোর পাকা চুলের ভাঁজে
তোর চোখের পাওয়ার পয়েন্টে আমি একলা কোনো অসংযমী।
হয়তো কবি আমার অধিকার
কিন্তু আমি অধিকারী তখনও তোর প্রেমে।

ভাবতো আজ থেকে বছর দশেক পর
তুই আমি মুখোমুখি।
চেনা রাস্তা তোর আমার দুদিকের গেছে চলে
আমি একটু কুঁজো হয়ে হাঁটি ,তুই তখনও সোজা তোর মেরুদণ্ডে।
পাশাপাশি হাঁটছি এগিয়ে যাচ্ছি
আমার পকেটে রুমালে তোর ঘামের গন্ধ।

No comments:

Post a Comment

সত্যি তো এমন করে ভাবা হয় নি

সত্যি তো এমন করে ভাবা হয় নি জীবনটাকে শুধু কুড়িয়ে চলেছি আজ বহুযুগ ভিখারির সাজে সত্যি তো বহুদিন তোমার দিকে তাকিয়ে দেখা হয় নি, শুধু টস করা জীবন...