Sunday, March 21, 2021

সভ্যতা আর নগ্নতা

সভ্যতা আর নগ্নতা
.. ঋষি 
.
তুমি তোমার নিতম্বে সংসারের উনুন রাখলে 
তূমি আমার হর্সপাওয়ারে হাত দিয়ে ঘোড়া ছুটিয়ে দিলে, 
আমি ছুটছি সভ্যতায়
আমি ছুটছি অসভ্যতায়, 
তোমার স্তনের উপর ধর্ম শুয়ে আছে মানুষের মন্দিরের ঘন্টায় 
আর আমার ছ ঘন্টায় শুয়ে আছে বারো মিনিট 
ক্লান্ত ঘোড়া এই মুহুর্তে ঘাস ঘাচ্ছে নিজস্বতায় নির্ভুল আলিঙ্গণে। 
.
তুমি রনক্ষেত্র দেখছো 
আমি দেখছি তোমার টে'বিলে দেহাতি সেই লোকটা গান গাইছে, 
তোমার বিছানা, বালিশে সভ্যতা গালি হয়ে ঢোল,কর্তাল বাজাচ্ছে, 
ধুস আমি ভীষন সত্যি বলছি 
আসলে তোমার থেকে দূরে আমি  একটা মৃতদেহ সনাক্তকরন চালাচ্ছি 
খুঁজে পাচ্ছি ১৯৪৭ এর ভারতের  স্বাধীনতা। 
.
তোমার ঝোপজংগল পেরিয়ে 
রেডিমেট ট্রিমার দিয়ে আমি চাষ করছি অন্য কোন গ্রহে নিরন্তর সত্যি, 
তবু যোগফলে আমি মিথ্যা হয়ে দাঁড়িয়ে 
তোমার আখরোট ঠোঁটে। 
তুমিও সত্যি বলছো আমার মত আজকাল 
আখরোট ভেঙে দিচ্ছো তোমার চেনা লোকজনের কাছে,
তুমিও নগ্নতায় দাঁড়িয়ে সংসার করছো 
যখন তখন উঠে আসছো ঘুমের মাঝে আমার বুকে 
চেপে ধরছো গভীর শিৎকারে, মুখে বলছো
বলছো পারছি না, আর পারছি না।
তুমি ঈশ্বর দর্শনে 
আজকাল সত্যি হয়ে যাচ্ছো 
সভ্যতা আর নগ্নতায়।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...