Saturday, March 13, 2021

সুন্দরীলাল



সুন্দরীলাল 
.. ঋষি 

কে বেশি সুন্দর? 
বাবা বলেন সুন্দরীলাল সময় তো হলো পিছনে ফেরবার, 
শালা প্রগতীর নিশান গেঁথে 
ভাষা দিবস মাড়িয়ে মঞ্চ কাঁপিয়ে 
কিষান আমার ভাই, সময় আমার নাটক আর মাগিবাজী সাহিত্য 
বাবা ডিগবাজী খায় সুন্দরীর শাড়ির নিচে পঞ্চমির গন্ধ। 
.
আমার বুলসাই চোখে 
রাজতন্ত্র বন্দুক ঠেকিয়ে বলে পৃথিবী  গোল মা, 
আমি রক্তবীজের বংশধর সুন্দরীলাল।
তোমার ধবধবে সাদা পাঞ্জাবি আর ধুতির নিচে 
তোমার রিমেকি চশমার ফাঁকে চিকচিকে লোভ 
দেশটাকে চুষে ছিবড়ে করবে আমার। 
.
শুধু বলিনি কোনদিন কোলকাতা ভালো নেই, আমার রাজ্য 
বাংলা, বিহার, উড়িষ্যা সব জায়গায় বালাতকারি 
সিন্দুকের ভিতর নোটগুলোতে বোকা মানুষের রক্ত 
আর কতগুলো মেয়েছেলে 
শালা সত্যি কি সময় ছাড়া সাহিত্য লেখা যায়।
সংসার ভাত খায়, আমার বোন মশকরা করে 
আমি বিড়ি টানি 
আমাকে তুলে নিয়ে যায় পাশের থানায় সুন্দরীলালের দাপট 
সত্যি বল্লে চুলকে যায় সভ্যতা। 
আমি বোবা নই, শব্দ দিয়ে ছবি আঁকি 
অথচ মিথ্যে ভয় পাই 
তিলে তিলে গড়ে ওঠা স্বপ্নরা আমার ধর্ষিত না হয়, 
তাই সস্তা পিড়িত করি না 
সত্যি দেশ লিখি, 
শুধু কথা হুশিয়ারি  দি না
দরকার হলে সুন্দরীলাল সময় বদলাতে পারি আমরা।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...