Thursday, March 4, 2021

মহাজীবন

 মহাজীবন 

... ঋষি 


আজ সারাদিন কবিতা লিখছি 

উঠবো উঠবো করে উঠতে পারছি না শব্দের লোভ ছেড়ে ,

এ সব আসলে আমার বাঁচতে চাওয়া জীবন 

আসল চিত্রনাট্য ভিজে যায় অসময়ের বৃষ্টিতে ,

হৃদপিন্ড একলা করে নেমে আসে রক্তের স্পন্দন 

এ হলো কবিতার এপিটাফ 

আর রক্তচন্দন। 

.

ভালো থাকতে গেলে রক্ত প্রবাহ দরকার 

দরকার এই শহরের মুখোশের মাঝে নিজেকেও সামিল করতে ,

অথচ ধীরে ধীরে প্রতিদিন আলো কমে আসে 

অকারণে ধুলো ওঠে সারা শহরজুড়ে ব্যস্ত রাজপথে 

আমি গিয়ে দাঁড়ায় একলা ফেরিঘাটে 

কবির কথা খুব মনে পরে ,মৃত  সেই কবি 

পাশে একলা শ্মশান আর কবিতার পাণ্ডুলিপি। 

.

আজ সারাদিন কবিতা লিখছি 

কি চাইছি ? কেন ?

নিজের প্রশ্নের উত্তর খুঁজেছে আমার কয়েকহাজার কবিতা। 

এই শহরে ফুরিয়ে যাওয়া আলো 

আস্তে আস্তে জ্বলে ওঠা আলোর স্তম্ভে অন্য এক পৃথিবী ,

আর আমি সেই অন্ধ 

যার পাহাড়ে গেলেও সূর্যাস্ত দেখা হয় না 

শুধু জ্বলন্ত সময়ের কাছে দাঁড়িয়ে আমি শব্দের আগুন খুঁজি, 

কিছুই জন্মাচ্ছে না জানি 

কিছুই উদ্ধার করছি না আমি। না দেশ। না সময় ,

শুধু অনেকগুলো শব্দ জুড়ে এই বুকে পুড়ে চলছে সময় 

হা ঈশ্বর 

আমার কবিতার মুক্তি একলা মহাজীবন। 


No comments:

Post a Comment

আয়ুরেখা

এর পরও অনেক কথা থাকে  গন্তব্য পেরিয়ে ছুটে চলে স্মৃতিপথ ধরে আয়ুরেখা  বিষ বাষ্প ,নিরুপম বেগে অজস্র না বলা , কাদা মাটি ,ধুলোমাটি আঁকড়ে ঠোঁটের স...