Tuesday, March 9, 2021

সন্ন্যাসী প্রেমিকা

 সন্ন্যাসী প্রেমিকা 

... ঋষি 


ও চোখে আর প্রেম দেখি না 

ও চোখে আজকাল দহন দেখতে পাই 

দেখতে পাই নিজের রক্তে চান করে উঠে দাঁড়ায় 

সাঁওতাল পরগণার সেই বিদ্রোহী রমণীকে। 

যার মরদ হঠাৎ হারিয়ে গিয়েছিল জঙ্গলের গভীরে

যার মরদ ফিরে আসে নি বলে 

সেই রমণী আজ খুঁজে পাওয়া যাচ্ছে না আজ বহুদিন।  

.

আমি জানি এমন করে গল্প বলতে নেই 

বলতে নেই  সত্যিগুলো এই সমাজের বুকে লুকোনো মিথ্যেতে। 

সকলেই ভালো থাকতে চাই আমরা 

অথচ আমাদের ভালো থাকাগুলো হঠাৎ চাপা পরে যায় সময়ের মাটির স্তরে ,

হয়তো মাটি সরালে সম্পর্ক মাথা চারা দেয় 

কিন্তু সম্পর্কের আগুনটা ভীষণ স্যাতস্যাতে তখন। 

.

যে গল্পটা আমি বলছি তার নায়ক আমি 

তার নায়িকা আমি 

দুদিকে দাঁড় করানো দুটো সময়ের আয়না ,

দুদিকেই দাঁড়িয়ে আমি 

কারণ খুঁজছি 

বেঁচে থাকার। 

তোমার চোখে আজকাল আর প্রেম দেখি না 

দেখি একটা বিচ্ছেদ 

দেখি সেই সাঁওতাল পরগনার সেই রমণীকে 

যার কষ্টের গল্পগুলো 

সে একলা লিখতে চায়

লিখতে চায় মৃত্যু সন্ন্যাসী প্রেমিকা হয়ে । 


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...