Monday, March 8, 2021

পরমায়ু

পরমায়ু 
..ঋষি 
সময়ের সাত, সতেরো সৌজন্যে পৃথিবী লুকিয়ে আছে
লুকিয়ে আছে প্রহসন, 
পৃথিবী গোল, কি থ্যাবড়া, কি চ্যাপ্টা 
আমি জানি না , 
শুধু জানি এই পৃথিবীর গতিতে কিছু সৃষ্টি আছে 
আছে ধবংস। 
.
আছে নারী, আছে পুরুষ, আছে সম্পর্ক 
আছে ওসামাবিন লাদেন, আছেন বুদ্ধ, আছেন টলস্টয় 
আছে দুঃখ, আছে হাসি, আছে বাঁচা, 
কিন্তু ঈশ্বর ? 
আমার নেশার হিসেবে, না নেই মশাই 
আর যদি ভয় দেখান তবে বলতে হয় আমার বলাতে কি, 
সত্যি কি আর বদলাবে? 
.
তুমি বলো চলন্তিকা, সত্যি কি বদলায় 
বদলায় না বলেইতো সময় ক্রীতদাস, মানুষ সাধারণ, 
বদলায় না বলেই তো আমি তোমার সাথে বাঁচি 
বাতাসে কথা বলি সময়ের সাথে
অথচ আমার মৃত্যুর সাক্ষী তুমি কিন্তু কিছুতেই সময় হতে পারো না
রাখতে পারো না বিশ্বাস  সময়ের সাক্ষীর।
..
আরে মশাই অবাক হবেন না
বুকের গভীরে এই দেশ ঘুমিয়ে, ঘুমিয়ে প্রেম,ঘুমিয়ে বিদ্রোহ 
অথচ জাগছে না কিছুতেই 
ঘুমিয়ে আছি, ঘুমিয়ে আছে সব ঐশ্বরিক লেনদেন 
তবু ঘুম আসছে না। 
বড় অসহায় এই সময় 
চলন্তিকা তুমি মুখ তুলে চাও 
সময় তুমি গতিবদলাও 
আর ঈশ্বর  তুমি পরাজিত মাতৃগর্ভে ভ্রন হয়ে থাকো 
বাইরে এসো না,
কারণ বাইরের পৃথিবীতে  তুমি সাক্ষী নও সৃষ্টির
শুধু ধ্বংসের গভীরে তোমার পরমায়ু শুয়ে। 



No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...