Thursday, March 18, 2021

কলকাতা সাক্ষী

 কলকাতা সাক্ষী 

... ঋষি 


তোমার ভাবনার সমস্ত বিপদসীমা পার করে 

অবশেষে তুমি এসে দাঁড়াবে আমার পাশে ,

একটা ঝাঁ চকচকে ছুরি ,তুমি যদি এফোঁড় ওফোঁড় না করতেই পারলে 

তবে কি ভাবে বললে ভালোবাসি ?

সাজানো পোশাক ,সাজানো হাসি ,ধোপদূরস্থ তোমার বাইরেটা 

আজকাল নকল হয়ে যায় আরো 

ভালোবাসির মতো মিথ্যে কথা আর কি হতে পারে ?

.

এ ক লাইন লিখে কবি গিয়ে দাঁড়ালেন টেমস নদীর ধরে 

লন্ডনের এই জায়গাটায় গঙ্গা খুঁজে পেতে পারে কবি ,

কিংবা ওল্ডটেস্টামেনের গল্পটা লেখা যেতে পারে 

সত্যি বলতে কি কেউ জানে না ,

কবির কলম থেমে যায় অপার মুগ্ধতায় কিংবা ভালোবাসায় 

কিন্তু কবির কলম থামে না ভালোবাসা বলে মিথ্যা কল্পনায় । 

.

চলন্তিকা আমি তোমায় বলি 

আমার সারাজীবন কেটে গেছে জীবনের চিলেকোঠায় একলা এই শহরে ,

এই কলকাতার অলিতে গলিতে আমি একলা চড়াই 

যার চড়াই ,উৎরাই ,ফুঁ উড়ে যাওয়া 

ভাবনা !

আচ্ছা সত্যি কি ভাবনা বিক্রি হয় এই শহরে ?

ভাবনা বিক্রি করে ,কবিতা লিখে টাকা 

তথাস্তু 

শব্দের হারিয়ে যাওয়া আমার শুরু থেকে শূন্যস্থান 

সবটাই তোমায় দিলাম,

কথা দিলাম 

আমার মৃত্যুর পর আমার কবিতারা বিক্রি হবে হৃদয়ের দামে ,

সেদিন কেউ কথা বলবে না

শুধু কলকাতা সাক্ষী  

চলন্তিকাকে আমি হত্যা করবো এক ঝাঁ চকচকে ছুরি দিয়ে 

শেক্সপিয়ারের ওথেলো নাটকে।  



No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...