Sunday, March 21, 2021

তথাগতকে করা প্রশ্নগুলো

তথাগতকে করা প্রশ্নগুলো
...ঋষি 

আমি নিজের ভিতর তথাগতকে খুঁজছি 
তথাগতকে প্রশ্ন করছি
.
আচ্ছা তথাগত তোমাকে ছাল চামড়া ছাড়িয়ে 
তোমার ক্ষতের উপর নুন দিয়ে, উল্টো গাধার পিঠে চাপিয়ে 
ভারতবর্ষ থেকে তোমাকে বেড় করে দেওয়া হলো, কি করবে তুমি? 
তথাগত অতি শান্ত হয়ে বল্লেন 
ক্ষমা করবো, নিজের ক্ষততে মলম দেবো 
সুস্থ হয়ে ফিরে আসবো নিজের ঘরে। 
.
আবার তথাগতকে প্রশ্ন করলাম 
একজন বেশ্যা না একজন রুপসী যুবতী, কে বেশি সুন্দরী? 
তথাগত হাসলেন, উত্তরে বল্লেন
কারণ ছাড়া কোন রমনী বেশ্যা হতে পারে না 
সেই কারণটা খুঁজে বের করতে হবে,
আর রুপ সে তো চিরকালের নয় 
সুতরাং উত্তর নির্ভর করছে সময়ের উপর। 
.
তথাগতকে আবার প্রশ্ন করলাম 
সংসার না সান্নিধ্য কিসে বেশি সুখ? 
উত্তরে তথাগত হাসলেন, বল্লেন কোথায় তুমি জীবিত 
সে টা তো তোমায় জানতে হবে, 
জানো তো পাখির বাঁচা খাঁচায় নয় মুক্তিতে। 
.
আবার প্রশ্ন করলাম তথাগতকে 
সবচেয়ে বেশি সুখ কিসে পাওয়া যায় আর দুঃখ বা কিসে? 
তথাগত পরম তৃপ্তিতে উত্তর দিলেন 
সবচেয়ে সুখ তোমার সন্তানের সুখে 
আর সবচেয়ে বেশি দুঃখ হলো মানুষের বিশ্বাস ভেঙে যাওয়ায়। 
.
তথাগতকে আবার প্রশ্ন করলাম জীবন কি চায়? 
তথাগত হাসলেন আবার,বললেন 
জীবন মৃত্যুমুখী, তবে তুমি চাও কি না চাও তোমার কিছু কর্তব্য করতে হবে
চাইলেই তো মৃত্যু পাওয়া যায় না।
মৃত্যু ও একজন ঈশ্বর, কঠিন সাধনা করতে হয় 
মানুষের ইচ্ছা মৃত্যু সম্ভব নয়। 
.
তথাগতকে প্রশ্ন করলাম, কে সবচেয়ে অসহায় এই সময়? 
তথাগত বললেন যে মানুষ তার গন্তব্য জানে না
সে সবচেয়ে অসহায় সময়ের গতিতে। 
এই পৃথিবীতে পাখি থেকে মানুষ, এমন কি কেঁচোও জানে 
তার গন্তব্য, 
আসলে গন্তব্যহীন সময় আর জড়ের মাঝে তফাৎ নেই। 
.
এবার আমি তথাগতকে প্রশ্ন করলাম 
প্রেম কাকে বলে? 
তথাগত বল্লেন প্রেম শব্দটা আসলে স্বার্থপর নয় 
প্রেম শব্দটা ঈশ্বরের সমার্থক, 
তুমি তাকে সবচেয়ে বেশি ভালোবাসো
যার ভালোর জন্য, তুমি নিজেকেও হত্যা করতে পারো। 
.
আমি প্রশ্ন করলাম তথাগত আলো আর অন্ধকারের তফাৎ কি? 
তথাগত বল্লেন আলো একা আর অন্ধকার একটা গোষ্ঠী, 
তুমি আলোর একটা বিন্দু দিয়ে অন্ধকার দূর করতে পারো
কিন্তু সমষ্টিগত অন্ধকার দিয়ে তুমি আলোকে বন্দী করতে পারো
কিন্তু আটকাতে পারো না
তারপর বললেন সুর্য তো উঠবেই।
.
আমি তথাগতকে প্রশ্ন করলাম দেশ কাকে বলে? 
ধর্ম কাকে বলে? 
তথাগত বললেন কঠিন প্রশ্ন, 
তারপর বললেন তুমি যে মাথা উঁচু করে বেঁচে আছো 
সেটাই দেশ,
আর ধর্ম, সে তো বিশ্বাস 
তুমি যতক্ষন যার উপর বিশ্বাস  করবে, 
সে ততক্ষন তোমার ধর্ম,
সকলের নিজের একটা ধর্ম থাকে, দেশ থাকে জন্মের পর 
কিন্তু কি জানো মৃত্যুর কোন দেশ বা ধর্ম থাকে না। 
.
আমি বললাম তথাগত তুমি কতটা সত্যি
উত্তরে তথাগত বললেন 
ওই যে বললাম যতক্ষন তুমি আমার উপর বিশ্বাস রাখবে, 
আমি ঈশ্বর  নই, আমি নশ্বর নই 
আমি সকলের ভিতরে গভীর বোধিতে আছি, 
তোমার উপর নির্ভরশীল , আমি সত্যি না মিথ্যা। 
.
আমি আবার প্রশ্ন করতে চাইলাম
তথাগত বাধা দিলেন
বললেন আজকে আর প্রশ্ন নয় 
বরং আমার উত্তরগুলো বিশ্বাস যোগ্য কিনা ভেবে দেখো।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...