Sunday, March 21, 2021

চলন্তিকা

চলন্তিকা 
...ঋষি 
.
তারপর শব্দদের ঘর ভেঙে
আমার বর্ণমালার পোষাক পরে তুমি এসে দাঁড়ালে, 
আমার পাঁচ হাজার কবিতা পায়ে ঘুঙুর পরে মহাকাল, 
ত্রিশুল হাতে উঠে দাঁড়ালো, ত্রিনয়নে আগুন নিয়ে
কি তান্ডব নাচটাই না নাচলো। 
.
আমি শুধু দর্শক 
কে একজন প্রশ্ন করলো ভরা অডিয়েন্সে গল্প শুনতে শুনতে
কে ছিল বর্ণের পোশাক পরে,
আনি খুব বিরক্ত হয়ে বল্লাম " চলন্তিকা ", 
তোমরা চলন্তিকাকে চেনো না, আমায় চিনবে কি করে? 
.
তারপর আমার পাঁচহাজার কবিতা যেন উল্কাবৃষ্টি 
কিন্তু অদ্ভুত চলন্তিকাকে কেউ পোড়ালো না, 
শুধু আমার কবিতাগুলোর বুক পুড়ছিল তখন। 
ক্রমাগত আমার গুটি কয়েক কবিতার বই তখন স্রোত্র পাঠ করছে 
চলন্তিকা সময়, চলন্তিকা নারী, চলন্তিকা প্রতিবাদ 
চলন্তিকা মানুষের দুঃখ ,চলন্তিকা প্রেমের ভাষা, চলন্তিকা দরিদ্র ভারতবর্ষ। 
আবার কে প্রশ্ন করলো
আপনি পাগল নাকি?  চলন্তিকা নারী হলে ভারতবর্ষ কি করে হয়? 
আমি বুঝতে পারলাম এদের ভাবনা বোঝানো যাবে না
বরং একটা সস্তা সেক্সের গল্প বলি এদের। 
.
গল্প বলে আমি উঠে দাঁড়ালাম 
অডিয়েন্স হাততালিতে ফেটে পড়লো, কেউ কেউ গল্প শুনে হস্ত মৈথুনে ব্যাস্ত, 
চলন্তিকা এসে আমার কানে কানে তখন বললো 
কি কবি, কেমন ঠকলে? 
আমি হাসলাম বললাম তুমি বুঝলে না 
এই যে সেক্সের গল্পটা আমি বল্লাম তার নায়ক, নায়িকাও যে আমরা 
শুধু নামটা বলি নি আমি ইচ্ছে করে তোমার।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...