Sunday, March 21, 2021

মৃত্যুর ফতেয়া চাইছি

মৃত্যুর ফতেয়া চাইছি 
... ঋষি 
.
আমাকে সত্যি, সত্যি ভাবা যায় না 
যে আকাশের উপর বাজি ধরে পা বাড়াতে পারে দশতলার ইমারতের কার্নিশ থেকে 
যে সম্ভাব্য মৃত্যুকে তুচ্ছ করে নেমে আসতে পারে নিচে
পাখির পালকের মতো, 
এত হাল্কা আমি 
তাকে কি সত্যি পাগল ছাড়া কিছু ভাবা যায়। 
.
আমাকে সত্যি, এই সভ্যতায় সভ্য ভাবা যায় না 
যে কারন ছাড়াই এই সময়ে বুরুদ্ধে মুঠিবন্ধ করে দাঁড়ায়, 
যে সহজ এ  বিশ্বাস করে
জীবন হলো অনেকগুলো মুহুর্তের যোগফল। 
যার কাছে এই সংসারের প্রতিটা গৃহপালিত মানুষ হলো জোকার 
যারা হাসতে ভুলে গিয়েও, মঞ্চে হাসতে থাকে। 
.
আমাকে সত্যি ভালোবাসা যায় না
যে সহজ এ ভালোবাসার মুখে আগুন দিয়ে মুক্তি  খোঁজে পাখির বাসায়, 
যে প্রতিটা জন্মে মৃত্যু দেখে
যে প্রতিটা শৈশবে ভয় দেখে 
যৌবনে দেখে কাম, আর মৃত্যুতে দেখে সুখ, 
সত্যি কি ভালোবাসা যায় এমন পাগল বাউলকে? 
.
চলন্তিকা বলে  আমি দারুন প্রেমিক হতে পারি 
কিন্তু সংসার হবে না আমার,
আমি আমার জীবন দিয়ে বুঝেছি 
আমার মতো এমন অকালকুষ্মান্ড জন্মগুলো আসলে সময়ের অভিশাপ 
যারা শব্দের মধ্যে, যারা স্বপ্নের মধ্যে বাঁচে 
যারা ভাতের খবর রাখে না নিজের, মানুষের দুঃখের খবর রাখে 
যারা দেশলাইয়ের খবর রাখে না, রাখে আফুনের খবর
এমন মানুষ কি কোনদিন সত্যি হতে পারে? 
.
আমার পায়ের তলায় পেরেক ভালো লাগে 
আমার সময়ের মুখে অশ্লীল গালাগাল ভালো লাগে 
আমার পোশাক ছাড়া মানুষ ভালো লাগে 
আমার লজ্জা ছেড়ে সত্যি নগ্নতা ভালো লাগে,
 আমার আলতামিরার গুহায় ভালো লাগে বাইসনের সিং 
আমার গ্যালেলিওর চোখ ভালো লাগে 
ভালো লাগে বিনয় মজুমদারের ভুট্টা আর চাঁদের গল্প 
আমার সত্যি বলতে ভালো লাগে 
কিন্তু এমন একটা মানুষকে সভ্যতার সুনাগরিক মানা যায় না। 
.
আমি কারন ছাড়া ভালোবাসতে চাই 
আমি চলন্তিকা তোমার জন্য শুধু  সংসার করতে চাই, 
আমি সৃষ্টি দিয়ে প্রথিবী গড়তে চাই 
আমি খুঁজে পেতে চাই সেই সত্যি মানুষটাকে যে বুক উঁচু করে বাঁচে, 
আমি প্রতিটা কালো বাজারির বিরুদ্ধে 
আমি নকল ভোটের রাজনিতীর বিরুদ্ধে 
আমি সাজানো মুখোশে এই সময়ের বিরুদ্ধে
এমন একটা মানুষকে সত্যি কি সহ্য করা যায়? 
.
বরং আমাকে ধংস করুক সময় 
বরং আমাকে ব্রাত্য করুক এই সভ্যতা
বরং আমাকে লাথি মেরে বেড় করে দেওয়া হোক সংসার থেকে
বরং আমাকে বঞ্চিত করা হোক আমার পিতৃপরিচয় থেকে 
বরং আমার মুখে থুথু ছিটিয়ে দিক সময়ের সন্তান
বরং আনার মৃত্যুর ফতেয়া জারি করুক সকল সমাজ সংস্কারক
তবু জানো চলন্তিকা
আমি বারংবার ফিরবো, কারণ আমার কবিতারা ফেরাবে আমাকে 
ফেরাবে আমার ভালোবাসা,আমার স্বপ্নরা 
একটা সত্যি দেশ গড়তে।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...