Thursday, March 25, 2021

বারুদ

বারুদ

... ঋষি 


তোমার ঘৃণার শব্দগুলো বারুদ হয়ে  নামুক আমার বুকে 

আরো আগুন চাইছি আমি 

চাইছি একুশ শতকের বুকে অপেক্ষামান ঝিমিয়ে থাকা বিশ্বযুদ্ধ ,

ডার্ক ওয়ার্ল্ড থেকে উঠে আসা আমার শব্দরা 

কোনোটাই মানুষের জন্য না 

প্রতিটা শব্দ হোক ধ্বংসের। 

.

আমি আমজনতার কথা জানি না 

প্রতিদিন বাজারের ব্যাগে উঠে আসে সময়ের যুদ্ধের  ট্যাংকার ,

আমার চারপাশে ছড়ানো মুখগুলো সব রক্তাক্ত ,

সময়ের রক্তবমি আজ 

অথচ প্রাচীন রোমের ক্লোয়াক্সা ম্যাক্সিমা নামক বিশাল নর্দমায় আজ শুস্কতার মৌসম,

আমার ১২ নম্বর সুনীলরায় সরণি 

আজ শুধু অপেক্ষামান  যুদ্ধক্ষেত্র। 

.

তোমার শব্দের অবিশ্রান্ত যুদ্ধজেটের বোমাবাজি  

আমি মুক্তি খুঁজেছি ,

খুঁজেছি নিজেকে তোমার ঝুলে থাকা মধ্যে বয়স্ক স্তনে ,

সাজানো চোখের পাতায় ,চোখের কালিমায় 

আমি অবিশ্রান্ত শোক দেখেছি 

দেখেছি একজন ফুর্তিবাজ যুবতী কিভাবে পরিণত একজন সন্দেহপ্রবন নারী। 

তাই আমি উষ্ণতা খুঁজি না সেখানে 

অপেক্ষা করি আসন্ন বিশ্বযুদ্ধের চাদরের আড়ালে 

অপেক্ষা করি বারুদ বুকে বিস্ফোরণের

অপেক্ষা করি ধ্বংসের। 

আমার এই কবিতা সাজানো প্রগতির জন্য নয় 

আমার  এই কবিতা কোনো সময়ের প্রতিবাদ নয় 

আমার এই কবিতা রক্ত 

আমার এই কবিতা সত্যি মানুষ 

আর অবিশ্রান্ত বারুদের যা চোখের আড়ালে অন্ধকারে ঘটে প্রতিটা নির্ঘুম রাতে 

ষড়যন্ত করে একটা বিশ্বযুদ্ধের।    

 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...