Wednesday, March 3, 2021

ভরসা

 ভরসা 

... ঋষি 


সময়কে পুঁতে দিয়েছি তোমার প্রশ্নচিহ্নে 

তুমি কিছু চাইলে 

আমি গাছ হয়ে দাঁড়িয়ে উড়িয়ে দি আকাশ ,

ভাসতে থাকি আউলবাউল ভাবনায় নিরুদ্দেশের কবিতায়। 

অছিলা  বন্ধ হোক স্পষ্টতায় 

সত্যির দরজা খুলে আলো আসুক পবিত্র কি যাচনায়। 

.

আবহমান নদী ভাবনায় আমার পাঁজরের হাড়ে তোমার ঘর সাজাই 

হঠাৎ দুমড়ে মুচড়ে একলা দাঁড়ানো আমাকে আয়নায় দেখি 

চিনতে পারি না ,

আমি যেন যদি  ভাঙা নাগরিক 

শুধু দাঁড়িয়ে আছি বিষন্ন যদি তীরে 

ধ্রুবমান সময়ে। 

.

প্রতিটা ভুলের ভিতর উজ্জ্বল আমি 

প্রতিটা সুখের ভিতর ভীষণ নিষ্প্রভ আমি 

প্রতিটা দুঃখের আয়নার আমার ভাঙাচোরা মুখ 

চিনতে পারি না নিজেকে 

আমি গাছ হয়ে হারিয়ে যায় আকাশহীন অন্য কোন গ্রহে ,

আমার স্বপ্ন ভরসা 

আমার উদ্ধত স্পর্ধা ভরসা 

ভরসা আমার বুকের ভিতর নিকোটিনে ভেজা ধুকপুক 

তোমাকে চাই। 

এই দুনিয়ার সমস্ত খবরের পাতায় আমি খুঁজি তোমার মুখ 

সমস্ত অন্ধকার দিনে আমি দেখি তোমায় উজ্জ্বল মশালের মতো 

প্রতিটা প্রতিবাদী মিছিলে যেন তুমি সময়ের মুখ 

প্রতিটা নারী বুকে তুমি যে হিংস্র বাঘিনী  

এই সময় আমার  ঠোঁটে উদ্ধত স্পর্ধা

শুধু তুমি।  


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...