Sunday, March 21, 2021

ক্রিস্টোফার মাদাস্কার

ক্রিস্টোফার মাদাস্কার
... ঋষি 
.
ক্রিস্টোফার মাদাস্কার মতো আমি বলতে পারবো না
জীবন একটা সামুদ্রিক একলা দ্বিপ, 
আর আমরা সেই সামান্য মাটির অধিকারি। 
বরং আমি ভাবি জীবন একটা না শেষ হওয়া কবিতা 
যার প্রতি স্তবকে ভাবনাদের ভীড়, মুখের ভীড় আর চরিত্রের। 
.
চরিত্র শব্দটা বড় একটা  গোলক ধাঁধা 
বড় মিস্টেরিয়াস এই চরিত্র শব্দটা, 
চরিত্রের মাটি খুঁড়লে আমি শুনতে পাই মানুষজন বলে 
কবির কোন চরিত্র নেই, কবির কোন নির্দিষ্ট নারী নেই, 
অথচ আমি ভাবি সত্যি কি কবির কোন জন্ম আছে 
সত্যি কি কবির কোন মাটি আছে, 
শুধু সময় আঁকড়ে শব্দ দিয়ে ছবি আঁকে যে মানুষটা 
তার আবার বদনাম। 
.
আমার স্ত্রী বলে পুরুষের নাকি চরিত্র থাকে না
আর নারীদের মতো নির্ভরশীল কিছু হয় না, 
অথচ আমি যখন সেই প্রেমে দাগা পাওয়া পুরুষকে পাগল হয়ে যেতে দেখি 
কিংবা অন্যের হাত ধরে পালিয়ে যাওয়া সেই মহিলার পতিকে 
সন্তানের জন্য একলা বাঁচতে দেখি 
অবাক হই আর ভাবি
আকাশের নক্ষত্রের মাঝে দু একটা নক্ষত্র ঝরে পরলে আকাশের কি দোষ। 
.
ক্রিস্টোফার মাদাস্কার সেই ভদ্রলোক 
যিনি নিজেকে হারিয়ে ফেলতে চেয়েছিলেন স্বার্থপরের মতো
কিন্তু জীবন শব্দটা পালিয়ে বাঁচার জিনিস নয় 
বরং জীবন শব্দটা হলো হরেক সম্পর্কের ফেরিওয়ালা ভদ্রলোক 
যে নিয়ন করে প্রতিদিন সময়ের বুকে সম্পর্ক ফেরি করে, 
প্রতিদিন ক্লান্ত হয়ে বাড়ি ফেরে 
হয়তো সে ক্রিস্টোফার মাদাস্কারকে মিথ্যে প্রমানিত করতে চায়।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...