Monday, March 22, 2021

ভাতের পাশে ছাই

ভাতের পাশে ছাই 
... ঋষি 

স্বপ্নে দেখলাম সেই পানশালা
অনেকগুলো টাক ওয়ালা লোক জমা হয়ে শোক পালন করছে, 
আমি আর সন্দীপন বসে আছি 
শুনতে পারছি একজন, একজনকে বলছে 
রেটটা একটু বাড়াও ভাই, নিজের বউ বলে কথা 
আমি আর সন্দীপন হাসছি নিজের বউ? 
.
বাইরে বেড়িয়ে এলাম আমি আর সন্দীপন 
ফুটপাথে ভিখিরী জ্যোৎস্না শুষছে, 
আমি সন্দীপনের দিকে তাকালাম, গা গুলিয়ে উঠলো। 
সন্দীপন বললো, মুড ভালো কর, আজকাল খিদের দামে
 জ্যোৎস্না বিক্রি হয় ওই পুরনো কারখানার গোডাউনে,
আমি বললাম দারোয়ান আছে , মারবে, 
সন্দীপন বললো ধুস  বন্ধ কারখানা আজ এক বছর 
আমি বললাম বাড়ি যাবো 
বউ আছে বাড়িতে। 
.
বাড়ি ঢুকলাম বাড়িতে
বউ বললো গিলেছো, বেশ করেছ
খেতে বসো, 
খেতে বসে দেখলাম ভাতের পাশে ছাই 
তার পাশে সাজানো আমার দীর্ঘশ্বাস। 
মনে পড়লো পেঁয়াজ, শাক, সব্জি, গ্যাসের দামের পাশে টাকওয়ালা ভদ্রলোককে
যার ছবি টাকার উপর দেখেছি, 
আমি আবার মুর্খ মানুষ 
তাই বউকে বল্লাম এত ছাই দিলে কেনো বাঁচিয়ে রাখো 
বাবুরা তো খাই নি এখনো। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...