Sunday, March 21, 2021

এ কোন সময়

এ কোন সময় 
.. ঋষি 
.
সহজ হিসেবে আগামীতে বারো মিনিট কমে যাবে 
হয়তো আর কোনদিন স্পর্শ কোরবো না কোন নিরন্তর ভালোলাগা,
না ভালোবাসা। 
ভাংচুর একটা সময়ের পর বার্ধক্য আসবে 
আমি মুখোমুখি বসবো তোর হাঁটুতে থুতনি রেখে 
তবে কথা দিচ্ছি সেদিনও দেখবো তোকে আজকের মতো। 
.
হয়তো সেদিন তোর পাকা চুল আর কোমর ব্যথাতে হাসবো আমি 
হয়তো ভালোবেসে বলবো জীবনানন্দ, 
তুই ও হাসবি  চায়ের কাপে ঠোঁট রেখে আমার মুখোমুখি বসে বলবি
চাটা জল হয়ে গেলো আর কবিতা না,
আমি বলবো চলন্তিকা তুই তো আমার কবিতার শব্দে জন্মানো নারী 
কবিতা ছাড়া তুই থাকবি কি করে। 
.
তুই আমার মাথার চুল নেড়ে দিয়ে বলবি 
পাগোল একটা,দেখ এই তো আমি, ছুঁয়ে দেখ আমায়, 
আমার চোখ থেকে হয়তো তখন দু ফোঁটা জল 
তুই জড়িয়ে ধরবি আমায় কানে কানে বলবি 
আমি আর কবিতা না, আমি এখন আর সময়ের না,
আমি শুধু তোর। 
হয়তো তখন আমি অভিজ্ঞ বৃদ্ধের মতো তোর মাথায় হাত বুলিয়ে বলবো 
জানি তো, তবে কি জানিস মিথ্যে বলাটা অভ্যেস হয়ে গেছে,
তুই বলবি আর না, সত্যি  বল এবার।  
.
সহজ হিসেবে আগামীতে বারো মিনিট কমে যাবে
সহজ হিসেবে সময়ের দরবারে আমিও হয়তো বিসমিল্লাহ হয়ে বাঁশি বাজাবো
কিন্তু কৃষ্ণ হতে চাই না 
বরং একটা জীবন কবিতার পাতায় চলন্তিকা তোকে আঁকি
না কোন স্বপ্ন নয় 
বরং একটা ছবিকে জীবন দেবো বলে। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...