Thursday, March 18, 2021

মানুষ বদল

 মানুষ বদল 

... ঋষি 


এই শহর 

এই সময় কখনো পিছনে ফিরে তাকাতে চাই নি 

আমি অবলীলায় ছুঁড়ে ফেলেছি আমার যৌবন তোমাকে স্মরণ করে ,

গঙ্গার ফেরিঘাটে একলা দাঁড়িয়ে 

যেদিন ফিরে এসেছিলাম আমি নিজের মৃতদেহে আগুন দিয়ে 

সেদিন বুঝছিলাম 

এই শহরে ,এই সময়ে ,এই সভ্যতায় 

আমি ছাড়া কেউ সত্যি নয় ,সবটাই ক্ষণস্থায়ী। 

.

আমাদের ভাবনাদের তুমি শাড়িতে মুড়ে ওয়াশ ডাস্টবিনে ফেলে দেও রোজ 

আসলে এক শাড়ি পরে কেউ দিনের পর দিন থাকতে পারে না ,

ভাবনার পটে চিরকাল শিল্পীর আঁকা ছবি 

একই থাকে না ,

সময়ের সাথে রঙের গভীরতা  কমে

কমে যায় মানুষের জীবন থেকে একটা করে দিন সময়ের বালিঘরে। 

.

এই শহরের প্রতিটা ফুটপাথ  

প্রতিটা চায়ের দোকান ,প্রতিটা ভিক্ষার ঝুলি ,প্রতিটা মানুষ 

শুধু দৌড়ে চলেছে নিজের থেকে দূরে 

দিন প্রতিদিন বাড়তে থাকা গঙ্গার জলে দূষণমাত্র 

মানুষকে মনে করাতে চাই মৃত্যু ,

অথচ মানুষ খেলে চলে খেলনাবাটি নিজেদের নাটকে। 

সেদিন ফেরিঘাট ছেড়ে চলে গেছিল সময় 

সেদিন ফেরিঘাটে আমি ফেলে এসেছিলাম গত পুজোর দুর্গার কাঠামো 

আমি নিজেকে , 

আর সেই মেয়েটাকে। 

তোমরা যাকে ভালোবাসা বলে পুজো করো রোজ 

আমি তাকে সময় বলি,

আমি ভাবি যুগের গর্ভে শুয়ে থাকা মানুষের চোখের জল 

আর মানুষেরা ভাবনারা 

মানুষকে বদল করে।  

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...