Thursday, March 25, 2021

কয়েকশো মাইল

 কয়েকশো মাইল 

... ঋষি 

.

কয়েকশো মাইল হাঁটার পর 

পার করার পর অজস্র মাইলফলক আর দূরত্বের হিসাব 

না কোথাও পৌঁছোয় নি আমি। 

আমার বারোতম প্রেমিকা যাওয়ার সময় গলায় ঝুলিয়ে দিয়েছিল জপের মালা 

আজ অবধি আমি সেই অদৃশ্য মালার জপ করে 

চলন্তিকা কুড়িয়ে বেড়াচ্ছি। 

.

আমার বীর্যের সন্তানরা 

আমি জানি না তারা সংখ্যায়  কত ?

কতজন জীবিত কিংবা মৃত ?

আমি স্ত্রীযোনি নিয়ে কয়েকহাজার সংবাদ লেখার পর 

ব্লকবাস্টার জনপ্রিয় কোনো মুভি কিংবা মরুভূমির ওয়েসিসের কাছে দাঁড়িয়ে 

আজও খুঁজি তৃষ্ণা। 

.

এ  সব কথা বলতে নেই লোকসমাজে 

তাই যন্ত্রনাদের শব্দ আমার দিনলিপি কখন যেন কবিতা হয়ে ফোটে ,

আজ অবধি কোনো নারী আমাকে বলতে পারে নি 

আমি তোমার  সবটা ,

তোমার  ভিতরে বাইরে যত আগুন আমাকে পোড়াও । 

প্রশ্নের চকমকি খুলে তাই আমার কয়েকশো কবিতা 

চলন্তিকা তোমাকে খোঁজে 

খোঁজে আগুনের ভিতর ,

খোঁজে মনের ভিতর 

খোঁজে মুহূর্তের গভীরে  

শরীর নয় ,হৃদয় নয়, আসলে পুড়ে যাওয়া ছাই 

আর মুঠোর ভিতর হাতের রেখা

এই আমি  

বদলাতে চাই না। 

.

আরও হাজারো কয়েকশো মাইল আমি হাঁটতে রাজি আছি 

চলন্তিকা তোমার জন্য ,

কোনো ব্রোথেলের দরজা খুলে দমকা হাওয়া 

কোনো কবিতার শব্দ খুঁড়ে প্রতিবাদী জেদ ,

কোনো সময়ে রক্তগঙ্গা পেরিয়ে আবার ক্রুসেড। 

একদিন যদি অপেক্ষায় ফুরিয়ে বিকেল 

তারপর সবসময় 

পৌঁছনো যায় তোমার  পাঁচফোড়নের গল্প গুছিয়ে চলন্তিকা বাঁচার গন্ধে। 


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...