Saturday, March 13, 2021

গরম কাল

গরমকাল
...ঋষি 
হঠাৎ  ব্রেক কষলে হড়কে যাবার স্বভাব 
হঠাৎ গরম পড়ে গেলো, 
আমসেক, কোল্ডড্রিংস, চকোলেট সেক,কাঠি আইসক্রীম 
উফফস ভাবছি ঘুড়ে আসি পাহাড়ে, পাহাড়ি ঢালে
নদী সভ্যতার দেশে। 
.
তারপর ফিরে আসবো বাড়ি 
বাড়ির টবের ফুলগূলো,বাগানের বেগুন টমেটোগুলো শুকিয়ে যাবে 
শুকিয়ে যাবে এই গনতান্ত্রিক সভ্যতার আগের নিয়মগুলো,
আমার বউ আমার ভাতের পাশে ছাই দিয়ে বলবে 
উফফস তুমি কত রোগা হয়ে গেছো 
নদীর পাশে ছিল মনে হয় চান, টান করো নি বহুদিন 
তোমার গায়ে বোকা মানুষের গন্ধ। 
.
আমি দাঁড়ি কাটবো, আফটার শেভ লাগাবো 
ল্যাপটপের দরজা খুলে খুঁজবো নদীতান্ত্রিক সভ্যতার আরামগুলো,
এসি ঘরে অফিসের চেয়ারে হেলান দিয়ে লিখবো  
আমার দেশ,আগত বসন্ত, ঝড়ের দিনের কথা 
ফাগ,আবিরে রবীন্দ্রনাথ লিখে দেবো প্রেমের কবিতায়, 
আদতে কিছু বদলাবে না
আমার বউয়ের মতো অনেকে প্রতিবাদ শিখবে গৃহস্থের খাঁচায়
তারপর শিকেয় আগুন দিয়ে রান্নাকরবে সময়ের খিদে
আমি আরো ভাবুক হবো 
সত্যি করে মিথ্যে লিখবো
লিখবো পুরনো সেই দিনের কথা 
আর সত্যি করে লিখবো ব্যাথা
আমার দেশ 
প্রেম 
আর গরমকাল।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...