Friday, March 26, 2021

সন্ত্রাস



সন্ত্রাস 
.. ঋষি
একহাতে জড়িয়ে ধরেছি তোমায় 
একহাতে জড়িয়ে রেখেছি সন্ত্রাস,
সন্ত্রাস কোন ভাবনায় রাখা শিশুর হাতে এ কে ফোর্টি সেভেন নয় 
এ সন্ত্রাস হলো মানুষের গভীরে শুয়ে থাকা অভিযোগ সময়ের গায়ে,
এ সন্ত্রাস শুধু কোন শব্দ নয় 
এ সন্ত্রাস মানুষের জমাট বাঁধা  আক্রোশ  সময়ের অভিমানে। 
.
তুমি যেয়ো না আমাকে ছেড়ে 
অথচ সেই সন্ত্রাস প্রেমিকার ছল ছল চোখে চোখ রেখে 
যন্ত্রনায় কুঁকড়ে ওঠে, 
বলে যেতে আমাকে হবেই সময়ের বিরুদ্ধে 
না হলে পুড়বে আমার ঘর, পুড়ে যাবে আমার জাত, আমার ধর্ম 
আর ভুলবে তুমিও আমি মানুষ, 
আর পেটের সন্তান অভিযোগ ঠুকবে সময়ের জজসাহেবের কাছে 
মেরা বাপ না মরদ থা। 
.
আমার এই সন্ত্রাস মানুষের জন্য
অথচ মানুষের খুনে নয়,
আমার এই সন্ত্রাস শুধু লোভ কিংবা ধ্বংস নয় 
এ হল প্রতিটা মানুষের বুকের আগুন। 
আমার এ সন্ত্রাস হল একটা প্রমান 
যা আমার প্রেমিকার পেটে বাড়তে থাকা হৃদপিন্ডের আগামী, 
আমার সন্ত্রাস খেতে না পাওয়া মানুষের বিরুদ্ধে না
বরং বাড়তে থাকা পুঁজিবাদ কিংবা গ্লোবালাইজেশনের বিরুদ্ধে।
এ সন্ত্রাস মুখোশ চায়  না, চায়  আরও গাছ আরও সবুজ 
এ সন্ত্রাস শুধু সভ্যতার কাপুরুষ নগ্নতার বিরুদ্ধে 
এ সন্ত্রাস কোন পলিটিকাল ভাষন না 
এ হলো একটা অভিযোগ একটা গনতান্ত্রিক রাষ্ট্রের 
একটা অসংবিধানিক ষড়যন্ত্রের বিরুদ্ধে। 
.
এই মুহুর্তে আমার হাতে কলম না একটা এ কে ফোর্টি সেভেন 
আমার টার্গেটে দাঁড়িয়ে মুখোশ ধারী একটা ভোটের সময় 
আমার নিশানায় এই সময়ের কালোবাজারী আর লোক ঠকানো
আমার মাথায় ঘুরছে শুধু  রাষ্ট্রের লজ্জা। 
আমি মনে করতে পারছি না আমার একজন প্রেমিকা আছে
আমি মনে করতে পারছি শুধু তার পেটে আমার আগামীর ভারতবর্ষ, 
আমি ভাবতে পারছি না নিজেকে এক সভ্য দেশের নাগরিক 
বরং আমি চাইছি আমার হাতে এ কে ফোর্টি সেভেন গর্জে উঠুক 
আর ধ্বংস করুক সময়ের এই দালাগুলোকে, 
আসলে ধর্ষক সে নয় যে ধর্ষন করে
ধর্ষক সেও যে খারাপ চোখে লুকিয়ে নারী দেখে।
কিন্তু পারছি না জানো 
সত্যি পারছি না কিছুতেই নিজের ভিতর সন্ত্রাসকে জাগ্রত করতে
পারছি না চিৎকার করে সত্যি বলতে
পারছি না সময়ের মুখোস খুলে মিথ্যাকে নগ্ন করতে। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...