Thursday, March 4, 2021

প্রতিদ্বন্দ্বী

 প্রতিদ্বন্দ্বী 

.. ঋষি 

শেষ অবধি পলাশ এলো বুঝলে ,

পলাশ কে চেনেন না আপনারা ,অবশ্যই পুরুষ 

একটা পরিচয় আছে তার ,আমার হৃদপিণ্ডের অধিকারী সে ,

নোনতা বালির গর্ত থেকে উঠে এসেছিল 

ছড়িয়ে পড়েছিল সারা জীবন আমার ভাবনায় 

আমার প্রতিদ্বন্দ্বী  সে। 

.

ফিরে আসি গোড়ার কথায় 

আমার সমুদ্রস্নাত নোনতা শরীরে ,অথচ তোমার পছন্দ ছিল জলমগ্ন ভেজা মাটি ,

যে পৃথিবীতে দু - তিনখানি বিশ্বযুদ্ধ হয়ে গেছে 

সেখানে যে বেড়ে যাবে জলের স্তর ,কমবে উচ্চতা মাটির ,

আমার নোনা শরীর ডোবার কথা ছিল সেখানে 

আমার গাত্রবর্ণ ,আলাদা খাদ্যভ্যাস তোমার তো বোঝার কথা নয়। 

.

শেষ অবধি পলাশ এলো 

সারা ঋতুর আঙিনায় শুকনো মাটি ,রক্তবর্ণের চোখ 

হয়তো আমার থেকে হাজারো গ্রহে দূরে সে সুন্দর পুরুষ 

অথচ আমি আর্য  

আমার তলোয়ার তখম তোমার ধারালো যুদ্ধে পরাজিত। 

আমি আমার সমুদ্রে এক কম্পাস টের পেতাম 

পেতাম পৃথিবীর আহ্নিকগতির গল্পে ৮৩৪ হার্জের জীবন ,

এদিকে আমার নাব্যতা কম 

নিঃসঙ্গ দেওয়ালের প্রাচীরে কেমন যেন হেরে যাওয়া গল্প

ফুরিয়ে যাওয়ার গল্প ,

আমি শেষ রাতে নিজের আস্তানায় বুড়ি ছোঁয়ার গল্প লিখতাম 

লিখতাম তোমাকে একটা চিঠি 

যাতে পরিষ্কার লেখা থাকতো পলাশ বলে সময় বারংবার আসে 

আমি আসবো না তোমার কাছে।  




No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...