Monday, March 29, 2021

আ ইমপারফেক্ট স্টোরি


আ ইমপারফেক্ট  স্টোরি 
... ঋষি 
 
ফিরছি না, ফিরবো না 
বুকের রক্ত কোষে পাটিগনিত জীবন, 
সময়ের সাগরে জীবন্ত কিছু লাশ 
ক্রিটিকাল সম্পর্কের দিশা সামলে হাসতে থাকে, 
গ্যাসবেলুনে পারফেক্ট শব্দটা ফানুস হয়ে বাঁচে
ফি বছর তবু কিছু লাশ ভেসে ওঠে সময়ের ব্যালট বক্সে। 
.
আমাকে এক দলা সায়ানেট দিতে পারো চলন্তিকা 
আমি এই শহরে মৃত্যুর শান্তি চাইছি 
চাইছি সাজানো পাতাবাহার সময়ের সংসারে অলিখিত  মৃত্যুর ভুমিকা, 
জাস্ট নো বডি পারফেক্ট ইন দা লাইফ 
স্বার্থপর দাবার গুটিগুলো এখন মানুষ সামলাচ্ছে, ঠকাচ্ছে
এগিয়ে দিচ্ছে চৌষট্টি ঘরের শেষ মুহুর্ত রাজা কাহিল 
না হে যোগ্যতা এই মৃত্যুতে আমার শোক নেই। 
.
জড়িয়ে যাওয়া চোখের পাতা
চলন্তিকা তুমি ক্রমশ দারুন হয়ে ফুটছো আমার মৃত্যুর ভুমিকায়, 
হাজারোবার বলেছি ও চোখে আমি মরতে পারি ৩৬৫ দিন
তবু বাঁচার খাতায় নিয়মের বারো মিনিট 
পারফেক্ট একটা সভ্যতা, 
যেখানে শাড়ি  তুলে রাস্তায় দাঁড়ায় জীবন। 
আবোলতাবোল ৩০ এম এলের জীবন অসহ্য পানশালার রিফিউজি ক্যাম্পে 
সময় ভাবছে ব্যালট বক্সের রঙিন ছাপ 
সময় আঁকছে একটা অসামাজিক ঈশ্বর তোমার স্তনের নগ্নতায় 
আমি ভাবছি 
মানুষগুলো আমার মতো নিলজ্জ হয়ে বাঁচছে কি করে? 
.
চলন্তিকা সংসার খুলে এই মুহুর্তে কাঁটা চামচ আঁকড়ে বাঁচতে চাইছে
ভীতু সাধারণ যোগ্যতা এই মুহুর্তে দৈনন্দিন নিরিবিলি প্রফিট চাইছে
রাষ্ট্র চাইছে একটা নির্ভরশীল সরকার, 
আমি চাইছি 
সবাই ভালো থাকুক, সকলে সুস্থ থাকুক 
আমাদের সন্তান দেখুক একটা ভারতবর্ষ যেখানে সকলেই রাজা, 
কেউ ক্রিতদাস নয় 
কেউ অসামাজিক নয় 
কেউ দুর্বল সমাজের দাস নয়। 

 


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...