Tuesday, March 30, 2021

সুড়ঙ্গ

সুড়ঙ্গ 
... ঋষি 
সারারাত ধরে মাটি খুঁড়ে চলেছি 
প্রথম সকাল তারপর রাত্রি, ক্রমশ সুড়ঙ্গ ইসপার, উসপার 
আলো ভালো লাগে না আর, 
অন্ধকার ভালো লাগে না আর 
বাইরের পৃথিবীতে শুধু চালাক শেয়াল আর ঈশপের গল্প 
এখানে আমার মত বোকারা দাঁড়াবে কোথাই? 
.
অন্ধকার আকাশে চাঁদের পাশেও ছায়া
চলন্তিকা দেও না তোমার গভীরে যাই 
নিজের মাথার ভিতর পঞ্চাশ গ্রাম ভেজাটা গর্ভপাত করিয়ে 
জন্ম দি মাটির গন্ধ, 
দেখো চলন্তিকা এই সংসারে সত্যি হওয়াটা বোকামী
আর বুদ্ধিমানরা তাই মিথ্যে বলা অভ্যাস করে। 
.
সারারাত ধরে মাটি খুঁড়ে চলেছি 
মাটির প্রতি স্তরে আমার বাবা, তারপর মা, তারপর সন্তান 
সবাই আছে 
আর আছে ক্লাইমেক্সে শুকিয়ে থাকা তুমি 
আর আমি 
জীবাশ্ম ছুঁয়ে এক বোকা যে ভালো থাকতে চায়। 
সারা শহর ছুঁয়ে আজ আমার হিমঘর 
বসন্ত আসে, আলাপচারিতায় মিথ্যে বলি আমি ভালো আছি 
শীত আসে মেরুদন্ড বেয়ে সময়ের বরফ, বরফকে বলি বেশ আছি 
নাতিশীতোষ্ণ গরমের চাষের জমিতে আমি ধৈর্য্য চাষ করি 
কেউ প্রশ্ন করলে বলি গরমকালে ঘাম হওয়াটা স্বাভাবিক 
শুধু নিজেকে মিথ্যে বলি আমিও 
ভালো আছি।
.
তাইতো সারারাত ধরে মাটি খুঁড়ি আমি
হাঁপিয়ে যাই, নিজেকে চিবোই 
চলন্তিকা তোমায় আস্ত গিলে খাই, মগজ ধোলাই, 
তারপর সকাল আসে 
আলো আজকাল ভীষন চোখে লাগে 
আমি শব্দদের ভয় পাই পৃথিবীর 
লুকিয়ে পরি মাটির নিচে সুড়ঙ্গে।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...