Thursday, March 18, 2021

পারছি না

 পারছি না 

...ঋষি 

মাঝ শহরে একলা দাঁড়িয়ে আছি 

ভেসে আসছে সাধারণ ঢেউ একটা প্রতিবাদী ঝড় 

মানতে হবে ,মানতে হবে 

আমাদের দাবী মানতে হবে ,

কৃষকের জন্য ,শ্রমিকের জন্য ,মানুষের জন্য 

সর্বোপরি ঈশ্বরের জন্য। 

.

আমি ত্রস্ত তখন 

আমি শুনতে পাচ্ছি সেই অসহায় যুবতীর চিৎকার 

বাঁচাও। ..বাঁচাও। 

আমি দেখতে পাচ্ছি চার ,পাঁচটা নেকড়ে টেনে নিয়ে যাচ্ছে যুবতীর টুকরো শরীর 

ওই যে স্তনটা হলো বিহার ,ওই যে উরুযুগল  ঝাড়খন্ড 

ওই তো ,ওই তো গলাটা ,আমার  পশ্চিমবঙ্গ। 

.

আমি কান চেপে বসে আছি একলা ফুটপাথে 

আমি শুনতে পারছি রশিদ কাকার ঘরের ভিতর থেকে একটা তীব্র দহন ,

কান্নার শব্দ ,কাকিমার আকুতি 

লাগছে তো ,খুব লাগছে ,আর পারছি না 

আর ... পারছি   ...... না।

রশিদ কাকা বলছে শালী গলা টিপে মেরে দেব 

ভাত ,কাপড়ে পুষি ,তোকে পুষতে টাকা লাগে না। 

.

আমি আর পারছি না 

চিৎকার করতে ইচ্ছে করছে 

দূর থেকে দেখতে  পাচ্ছি অনেকগুলো মুঠোবন্দি হাত আকাশের দিকে ,

শুনতে পাচ্ছি শব্দগুলো 

মানতে হবে ,মানতে হবে 

আমাদের দাবী মানতে হবে ,

কৃষকের জন্য ,শ্রমিকের জন্য ,মানুষের জন্য 

সর্বোপরি ঈশ্বরের জন্য।

গলার কাছে খুব কষ্ট হচ্ছে ,কে যেন চেপে রেখেছে গলা 

চোখ খুলে দেখি পাড়ার তারা গুন্ডা আমার গলাটা চেপে রেখেছে 

বলছে দেখবি প্রতিবাদ কাকে বলে ,

আমার মায়ের গায়ে  হাত দিচ্ছে ,মায়ের বুকের দিকে .....

পারছি না ,পারছি না 

পারছি না ......

আমার ঈশ্বর মৃত ,আমি মৃত ,আমরা মৃত 

এই সময়ে। 


 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...